সংবাদ সারাদেশ

হাসপাতালের মর্গেই পচে যায় লাশ, ছড়ায় দুর্গন্ধ

সংবাদ চলমান ডেস্কঃ

নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল যেখানে অস্বাভাবিক মৃত্যুর কারণ জানতে লাশ পাঠানো হয় মর্গে।আর সেই মর্গেই পচে যায় লাশ। এখানে বিকেল চারটার পর কোনো লাশ এলে পরের দিন করা হয় ময়নাতদন্ত। আর বৃহস্পতিবার হলে তো কথাই নেই, সেই লাশ পেতে রোববার পর্যন্ত অপেক্ষা করতে হয় স্বজনদের।

এছাড়া অজ্ঞাত লাশ হলে নিতে হয় সিটি কর্পোরেশনের অনুমতি। অনেক সময় লাশ পাঠালেও সুরতহাল ও চালান পাঠাতে দেরি করে পুলিশ। এতে ভোগান্তিতে পড়েন মৃতের স্বজনরা।

সংশ্লিষ্টরা জানান, নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে লাশ ফ্রিজিং করার জন্য মরচুয়ারি কুলার নেই। কয়েক বছর ধরে মর্গের এসি নষ্ট রয়েছে। মরচুয়ারি কুলার না থাকায় লাশ ময়নাতদন্তের আগে ও পরে মেঝেতে রাখা হয়। ফলে মর্গ থেকে লাশ বের করার সময় আশপাশে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে।

তারা আরো জানান, প্রতি বছর গড়ে চার শতাধিক লাশ নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে আসে। নারায়ণগঞ্জ ছাড়াও পাশের জেলা মুন্সিগঞ্জ থেকেও অনেক সময় লাশ পাঠায় পুলিশ।

কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে, ২০২০ সালের অপমৃত্যুজনিত ঘটনায় জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত এখানে ৪০১টি লাশ ময়নাতদন্ত হয়েছে। হাসপাতালের বহির্বিভাগের ছয়জন চিসিৎসক পর্যায়ক্রমে এ ময়নাতদন্ত করেছেন। হাসপাতালের রেজিস্টারে উল্লেখ রয়েছে এসব তথ্য।

১৭ ডিসেম্বর ফতুল্লায় সেপটিক ট্যাংক বিস্ফোরণে ১২ বছরের শিশু জিসান নিহত হয়। জিসানের বাবা মামুন জানান, ওই দিন বেলা ১২টার দিকে জিসানের লাশ মর্গে নেয়া হয়। ময়নাতদন্ত হয় পরদিন। এরপর ১৮ ডিসেম্বর বেলা তিনটায় স্বজনদের কাছে হস্তান্তর করা হয় লাশ।

২১ ডিসেম্বর দুপুরে রূপগঞ্জে পাপিয়া নামে এক তরুণী আত্মহত্যা করেন। তার লাশ নিয়ে আসা পুলিশ সদস্য জানান, সন্ধ্যা ছয়টার দিকে পাপিয়ার লাশ মর্গে আনা হয়। তবে পরদিন দুপুরে হয় ময়নাতদন্ত। পরিবারের কাছে লাশ হস্তান্তর করতে সন্ধ্যা হয়ে গেছে।

মর্গের ডোম দর্পণ দাস বলেন, আমার কিছু করার নেই। ডাক্তার যখন আসে তখন ময়নাতদন্ত হয়। একটি লাশ হলে টেবিলে রাখা হয়। বেশি হলে নিচেই কাজ করতে হয়। বিকেলের পর লাশ কাটা হয় না।

নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক আসাদুজ্জামান বলেন, সকাল থেকে দুপুরের মধ্যে লাশ এলে বিকেল চারটার মধ্যে ময়নাতদন্ত করা হয়। চারটার পর এলে পরের দিন ময়নাতদন্ত হয়। এছাড়া অনেক সময় লাশ পাঠিয়ে দেয় পুলিশ। কিন্তু সুরতহাল ও চালান কপি পাঠায় না। এ কারণেও দেরি হয়।

আসাদুজ্জামান আরো বলেন, অজ্ঞাত লাশের ক্ষেত্রে বেশি সমস্যা হয়। এসব লাশ দাফনের জন্য জায়গা নির্ধারণের পর ময়নাতদন্ত হয়। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন থেকে পুলিশকে কবরস্থানের অনুমতি নিতে হয়। অনুমতি পেতে দেরি হলে ময়নাতদন্তও দেরি হয়।

নারায়ণগঞ্জের সিভিল সার্জন ডা. ইমতিয়াজ আহমেদ বলেন, জেলার সাতটি থানা এলাকায় ঘটে যাওয়া বিভিন্ন ঘটনায় এ মর্গে লাশ আসে। পাশাপাশি অনেক সময় আশপাশের জেলা থেকেও পুলিশ লাশ নিয়ে আসে। মর্গে মরচুয়ালি কুলারের বিশেষ প্রয়োজন জানিয়ে অনেক আগেই কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে। এখনো ব্যবস্থা হয়নি।

সুরতহাল ও চালান কপি প্রসঙ্গে নারায়ণগঞ্জের অ্যাডিশনাল এসপি মোস্তাফিজুর রহমান বলেন, পুলিশ লাশের সঙ্গে মর্গে সুরতহাল ও চালান পাঠায়। কোথাও আগে পরে হয়ে থাকলে আমরা সে বিষয়ে জানি না। এ বিষয়টি আরো গুরুত্ব দেবে পুলিশ।

অজ্ঞাত লাশ দাফনের বিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী বলেন, অজ্ঞাত লাশ দাফনের জন্য আমাদের কাছে আবেদন করে পুলিশ। আবেদনের তিন ঘণ্টার মধ্যে আমরা সিদ্ধিরগঞ্জের পাঠানটুলি কবরস্থানে দাফনের অনুমতি দেই বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button