ঠাকুরগাঁসংবাদ সারাদেশসারাদেশ

ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী গরু মহিষের গাড়িতে বর যাত্রা

লিমন সরকার ঠাকুরগাও প্রতিনিধিঃ

মোটর গাড়ি কিংবা হেলিকপ্টারে নয় এবার বাবার ইচ্ছা পুরণ করতে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া গরু ও মহিষের গাড়িতে করে বর যাত্রী নিয়ে বর বেশে কনের বাড়িতে বিয়ে করতে গেলেন নিরব নামে এক যুবক। আর এই বিয়ে দেখতে ভীড় জমান শত শত নারী-পুরুষ। গত (২৬ মে) বিকালে এমনই এক ব্যতিক্রম বিয়ের আয়োজন করা হয় ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে।

স্থানীয়রা জানায়, জেলার পীরগঞ্জ উপজেলার খামার নারায়নপুর গ্রামের কুদ্দুস আলীর ছেলে নিবর (সাব্বির) এর সাথে বিয়ে ঠিক হয় পার্শ্ববর্তী দুর্গাপুর গ্রামের সিরাজুল ইসলামের মেয়ে ইসরাত জাহান এশা আকতারের। গত (২৬মে) ছিল তাদের বিয়ের দিন।

নিরবের বাবার ইচ্ছা ছিল- ছেলে বর বেশে গরুর গাড়িতে করে বর যাত্রী নিয়ে কনের বাড়িতে বিয়ে করতে যাবে। বউমাও আসবে গরু গাড়িতেই। বাবার সেই ইচ্ছা পুরণ করতে গরু ও মহিষের ১০টি গাড়িতে করে বর যাত্রী নিয়ে বর বেশে কনের বাড়িতে বিয়ে করতে যান নিরব। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া টাপুর যুক্ত গরু-মহিষের গাড়ি দেখতে শত শত নারী পুরুষ ভিড় জমান বর ও কনের বাড়িতে। রাস্তায় অসংখ্য মানুষ দায়িয়ে গরু-মহিষের গাড়িতে বর যাত্রার দৃশ্য অবলোকন করেন। ছবি ও ভিডিও ধারণ করেন অনেকেই। এমন আয়োজনে খুশি বর কনের পরিবার সহ এলাকাবাসি। গ্রাম বাংলার এই পুরনো ঐতিহ্য ধরে রাখতে আগ্রহও প্রকাশ করেন অনেকে।

বরের পিতা কুদ্দুস বলেন, আমার ইচ্ছা ছিল, ছেলের বিয়েতে বর যাত্রী যাবে গরুর গাড়িতে। এই সময় গরুর গাড়ি পাওয়া দুস্কর। তাই মহিষের ৯ টি এবং গরুর একটি গাড়ির আয়োজন করি ছেলের বিয়েতে। ছেলেও মেনে নিয়ে গরু গাড়িতে করেই বিয়ে করতে যায়।

কনের চাচা জয়নাল বলেন, এটা গ্রাম বাংলার হারিয়ে যাওয়া একটি ঐতিহ্য। এই রকম আয়োজনে আমরা খুশি। নারায়নপুর গ্রামে আলম নামে এক ব্যক্তি জানান, তার বাবার কাছে শুনেছেন তার দাদার বিয়েতে বর যাত্রী ও বর গরুর গাড়িতে করে যায়। এরপর আর গুরু গাড়িতে বর যাত্রার কোন অনুষ্ঠান এলাকায় হয়নি। দেখে ভাল লেগেছে। মহিষের গাড়ির পেছনে পা ঝুলিয়ে বসা এক বৃদ্ধ জানান, ৪০ বছর আগে এভাবেই এক প্রতিবেশির বিয়েতে বর যাত্রী হিসেবে গিয়েছিলেন। দীর্ঘদিন পর এমন আয়োজনে তিনি খুশি।

উদীচী শিল্পী গোষ্ঠী পীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি জয়নাল আবেদিন বাবুল জানান, আবহমান বাংলার গ্রামীন ঐতিহ্য গুলো ক্রমেই হারিয়ে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে গরুর গাড়িতে বর যাত্রা সহ প্রায় হারিয়ে যাওয়া লোকজ সংস্কৃতির কিছু কিছু আয়োজন লক্ষ্য করা যাচেছ। এসব গ্রামীন লোকজ ঐতিহ্য গুলো ধারণ ও লালন করা এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button