সংবাদ সারাদেশসারাদেশ

সরকারি ধান ক্রয়ে অনিয়ম: একজনের কারাদণ্ড ও ১৯৫ বস্তা ধান জব্দ

সংবাদ চলমান ডেস্ক :   আমতলীতে সরকারি ধান ক্রয়ে অনিয়মের অভিযোগে খাদ্যগুদামে অভিযান চালিয়ে অবৈধভাবে ক্রয় করা ১৯৫ বস্তা ধান জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় ইউএনও মনিরা পারভীন এ অভিযান চালান। এ সময় অনিয়ের সঙ্গে জড়িত থাকার দায়ে উপ-খাদ্য পরিদর্শক অঞ্জন কুমার ডাকুয়াকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড ও ধান সরবরাহকারী ফেরদৌসকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

সূত্র জানায়, আমতলী উপজেলায় এ বছর কৃষকের কাছে থেকে সরকারিভাবে ১ হাজার ৪০ টাকা মন দরে ২ হাজার ৯১ টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়। খাদ্য বিভাগের লোকজন কৃষকের কাছ থেকে ধান না কিনে এক শ্রেণির দালালের মাধ্যমে নিম্নমানের ধান কিনেছিল। খবর পেয়ে আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সকালে টিএন্ডটি সড়কে অবস্থিত খাদ্যগুদামে অভিযান চালান। এসময় তিনি অবৈধভাবে ধান সরবরাহকারী ফেরদৌসের কাছ থেকে ১৯৫ বস্তা ধান কেনার সত্যতা পান। ফেরদৌস আমতলীর উত্তর টিয়াখালী গ্রামের ৫ জন কৃষকের কার্ড সংগ্রহ করেন। এরপর গোপালগঞ্জ জেলার কাশিয়ানি উপজেলার মেসার্স দীপ্ত এন্টারপ্রাইজের মালিক সুনীল সমদ্দারের আড়ৎ থেকে ধান কিনে ট্রাকযোগে আমতলী এনে  ওই কার্ডের অনুকূলে তা খাদ্যগুদামে সরবরাহ করেন। অভিযানে অবৈধভাবে সরবরাহ করা ১৯৫ বস্তা ধান জব্দ করা হয়েছে। এ ঘটনায় জড়িত থাকর অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে খাদ্য বিভাগের উপ-খাদ্য কর্মকর্তা অঞ্জন কুমার ডাকুয়াকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড ও ধান সরবরাহকারী ফেরদৌসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া উপজেলা খাদ্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত) মো. শফিকুল ইসলাম এবং ওসিএলএসডি রবীন্দ্র নাথ মণ্ডলের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হয়েছে।

এ বিষয়ে আমতলী উপজেলা ওসিএলএসডি রবীন্দ্র নাথ মণ্ডলের মোবাইলে বার বার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।  আমতলী থানার ওসি আবুল বাশার জানান, জব্দ করা ধান পুলিশ হেফাজতে রয়েছে। আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরা পারভীন জানান, জব্দকৃত ধান পরবর্তীতে নিলামে বিক্রি করা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button