সংবাদ সারাদেশসারাদেশ

শীত কমবে কবে জানালো আবহাওয়া অফিস

সংবাদ চলমান ডেস্ক :  সূর্যের দেখা নেই, শীতে কাঁপছে উত্তর-পশ্চিমাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলা। তীব্র ঠান্ডা ও ঘন কুয়াশায় জনজীবন অনেকটা বিপর্যস্ত। শৈত্যপ্রবাহ পাঁচ-ছয় দিন পর কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, বছরের শুরুর শৈত্যপ্রবাহ কেটে গিয়েছিল। মাঝখানে হালকা বৃষ্টি হয়েছে। রোববার রাত এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। চলমান শৈত্যপ্রবাহটি একেক সময় একেক স্থানে বেশি বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে, ১০ দশমিক ০২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে, ২৫ দশমিক ০৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তবে মৃদু বায়ুপ্রবাহ থাকায় শীত অনুভূত হয় বেশি।

কয়েকদিন ধরে বিভিন্ন স্থানে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু-বৃদ্ধরা। উত্তরের জেলাগুলোতে তীব্র কুয়াশায় পথ চলতে বিপাকে পড়ছেন পরিবহন চালকরা। দিনেও হেডলাইট জ্বালিয়ে গাড়ি চলাচল করছে। অনেকেই আগুন জ্বালিয়ে শরীরে উত্তাপ নিচ্ছেন। মানুষ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হচ্ছেন না।

সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। এর আগে ডিসেম্বরের শেষ দিকে এবং জানুয়ারির শুরুতে রাজধানী ঢাকাসহ সারাদেশে দুই দফা মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button