সংবাদ সারাদেশ

ভ্যাকসিন নিলেও যে সকল লক্ষণ দেখা মিলবে ওমিক্রনের

সংবাদ চলমান ডেস্কঃ

আবারো বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা । তবে এবার করোনা আক্রান্তদের মধ্যে উপসর্গ মৃদু থেকে মাঝারি দেখা যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনার দুটি ভ্যাকসিন গ্রহণের কারণে সবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে।

এ কারণেই করোনা কিংবা ওমিক্রনে আক্রান্তদের শরীরে মৃদু উপসর্গ দেখা দিচ্ছে। নিয়মমাফিক ওষুধ গ্রহণ ও আইসোলেশনে থাকার মাধ্যমে অনেকেরই দ্রুত কোভিড থেকে মুক্তি মিলছে।

তবে অনেকেই ভ্যাকসিন গ্রহণের পরও করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যাওয়ার বিষয়টি নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত। যদিও চিকিৎসকরা বার বার করে বলছেন, ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে শরীরে মরণঘাতী এই ভাইরাসের সঙ্গে মোকাবিলা করতে পারবে। অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এই ভ্যাকসিনের কাজ।

টিকা গ্রহণের পর অনেকেই হয়তো স্বাস্থ্যবিধি মানেননি কিংবা মাস্ক পরেননি। এসব কারণে দুটি টিকা নেওয়ার পরও করোনায় আক্রান্ত হচ্ছেন। চিকিৎসকদের মতে, ডেল্টার তুলনায় ওমিক্রন অপেক্ষাকৃত কম সক্রিয়।

ভ্যাকসিন গ্রহণের পরেও যে ওমিক্রন একেবারে থাবা বসাচ্ছে না, এমনটি নয়। এমনকি যারা ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন, তাদের অনেকে আগেও করোনায় আক্রান্ত হয়েছেন ও দু’টি করোনার টিকা নেওয়াও হয়েছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)র তথ্য অনুসারে, টিকার প্রভাবে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা কিংবা মৃত্যুর হার এবার কম। তবে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

একবার করোনা আক্রান্ত হয়েছেন ও দুটি টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে ওমিক্রনের যে সকল উপসর্গ গুলো বেশি দেখা যাচ্ছেঃ

গলা ব্যথা
গলায় জ্বালাভাব
হালকা জ্বর
ক্লান্তি
শরীরে ব্যথা
রাতে ঘেমে যাওয়া
হাঁচি-কাশি
সর্দি
বমি ভাব ও বমি ও
ক্ষুধা কমে যাওয়া

এসব লক্ষণ গুলো দেখা দিলে অবহেলা করবেন না। এখনো অনেকের মধ্যেই ভ্রান্ত ধারণা আছে, করোনার দুটি টিকা তো নিয়েছি আর করোনা হবে না! এটি একেবারেই ভুল ধারণা।

কারণ টিকা নেওয়া থাকলেও আপনি করোনায় আক্রান্ত হতে পারেন। তাই এসব লক্ষণ দেখলে দ্রুত কোভিড টেস্ট করান ও আইসোলেশনে থাকুন। সব সময় করোনার স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button