সংবাদ সারাদেশ

ভুলেও পোড়া ক্ষত সারাতে যে গুলো করবেন না

চলমান হেলথ্ ডেস্কঃ

অনেক সময় রান্না করতে গিয়ে অসাবধানে হাত পুড়ে যায়। গরম পানি পড়ে বা তেল ছিটে পুড়ে যেতে পারে। আবার অসাবধানতাবশত গরম কিছু ধরলে হাত পুড়তে পারে। সঙ্গে সঙ্গে বরফ লাগানো বা পানি দেয়া এই প্রাথমিক চিকিৎসা সম্পর্কে সবাই জানেন।

ইন্টারনেট ঘেটে আরো অনেক ঘরোয়া চিকিৎসাও আয়ত্ত করে ফেলেন। তবে জানেন কি? পোড়া ক্ষত সারাতে ভুলেও কয়েকটি কাজগুলো করা যাবে না। এসব কাজে আপনার ক্ষত আরো বেড়ে যেতে পারে। সামান্য ক্ষত থেকে হতে পারে ইনফেকশন। তাই জেনে রাখুন যে কাজগুলো একেবারেই করবেন না-

> দীর্ঘসময় পানির নিচে ক্ষত জায়গা রাখা যাবে না। বেশি হলে ২০ মিনিট পর্যন্ত রাখতে পারেন। তবে এর বেশি এক সেকেন্ডও নয়। অনেকক্ষণ ক্ষত জায়গা পানির নিচে বা বরফ দিয়ে রাখলে তাতে টিস্যুর ক্ষতি হতে পারে। এতে ক্ষত আরো বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

> যদি পোড়া জায়গায় ফোস্কা পড়ে যায় তবে নিজে থেকে তা ফাটানোর চেষ্টা একেবারেই করবেন না। ডাক্তারের পরামর্শ নিন।

> ছোটখাটো পোড়ার জন্য অ্যান্টিবায়োটিকের দরকার নেই। আমাদের ত্বকে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া রয়েছে যা ত্বককে নিজে থেকে নিরাময় করতে পারে। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক ব্যবহার করবেন না।

> অনেকেই পোড়া জায়গায় কাঁচা ডিম লাগান। এটি একদমই করা যাবে না। কারণ কাঁচা ডিমে থাকা ব্যাকটেরিয়া ক্ষত জায়গায় আরো ক্ষতি করতে পারে।

> এছাড়াও অনেকে পোড়া জায়গায় মাখন, মেয়নেজ বা টুথপেস্ট লাগান। যা আপনার ক্ষত আরো বাড়িয়ে তুলতে পারে। এর পরিবর্তে চিকিৎসকের পরামর্শ মতো অ্যান্টি-মাইক্রোবিয়াল মলম প্রয়োগ করুন। যদি ক্ষত জায়গায় তীব্র ব্যথা অনুভব করেন তবে ব্যথানাশক ওষুধ খেতে পারেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button