সংবাদ সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়ায় এসএসসি পাস শিক্ষার্থীদের ছাড়পত্রে নেয়া হচ্ছে ১ হাজার টাকা!

সংবাদ চলমান ডেস্কঃ

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শ্যামগ্রাম মোহিনী কিশোর স্কুল অ্যান্ড কলেজে এই বছর এসএসসি পাস করা শিক্ষার্থীদের ছাড়পত্র (প্রশংসাপত্র) প্রদানের সময় প্রতি শিক্ষার্থীর কাছ থেকে এক হাজার টাকা করে আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এই বিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাক আহমেদ জানিয়েছেন, বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত ক্রমেই এ টাকা নেয়া হচ্ছে বলে ।

খোঁজ নিয়ে জানা যায়, শ্যামগ্রাম মোহিনী কিশোর উচ্চ বিদ্যালয় থেকে চলতি বছর ২২২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।

অভিযোগ উঠেছে, এসএসসিতে পাস করা ওই সব শিক্ষার্থীরা বিদ্যালয় থেকে ছাড়পত্র (প্রশংসাপত্র) আনতে গেলে কর্তৃপক্ষ প্রতি শিক্ষার্থীদের কাছ থেকে রশিদের মাধ্যমে এক হাজার টাকা করে আদায় করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় অভিভাবক বলেন, নবীনগরের অন্য কোনো স্কুলে ছাড়পত্র নেয়ার সময় এভাবে এক হাজার টাকা করে নেয়া হয় বলে আমাদের জানা নেই। টাকাটা মাত্রাতিরিক্ত নেয়া হচ্ছে।

এ ব্যাপারে মোহিনী কিশোর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাক আহমেদ বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রত্যেকের কাছ থেকে এক হাজার টাকা করে নেয়া হচ্ছে। এছাড়া স্কুল অ্যান্ড কলেজ হওয়া সত্ত্বেও কেন শিক্ষার্থীরা এ কলেজে না থেকে অন্যত্র চলে যাচ্ছে, এ কারণে তাদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে।

এ বিষয়ে নবীনগর সদরের ইচ্ছাময়ী পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কাউছার বেগম বলেন, আমরা ছাড়পত্র দেয়ার সময় শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ দুইশত টাকা করে নিচ্ছি।

এ বিষয়ে নবীনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোকারম হোসেন বলেন, ছাড়পত্র নেয়ার সময় শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেয়ার কোনো সরকারি নির্দেশনা নেই। এটি স্কুলের নিজস্ব সিদ্ধান্ত। এর বাইরে আপাতত আমরা কিছু বলতে পারছি না।

এদিকে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের অন্যতম সদস্য ও নবীনগর ইউএনও মোহাম্মদ মাসুম বলেন, গতমাসে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েই শিক্ষার্থীদের কাছ থেকে ছাড়পত্র বাবদ এক হাজার টাকা করে নেয়া হচ্ছে। এর পরও যদি কোনো শিক্ষার্থী টাকা দিতে অপারগতা প্রকাশ করেন তাহলে মানবিক বিবেচনা করে ওই শিক্ষার্থীর কাছ থেকে টাকা কম রাখার বিষয়ে সিদ্ধান্ত রয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button