সংবাদ সারাদেশ

ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

সংবাদ চলমান ডেস্কঃ

বাংলাদেশের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ১৩ম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের এই দিনে মৃত্যুবরণ করেন তিনি। ড. ওয়াজেদ মিয়া আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী।

ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার জন্মস্থান পীরগঞ্জের লালদিঘী ফতেহপুরে পরিবার, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন কর্মসূচি হাতে নিয়েছে।

দেশবরেণ্য এই পরমাণু বিজ্ঞানী ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি পীরগঞ্জ উপজেলার লালদীঘির ফতেহপুর গ্রামে জন্ম এম এ ওয়াজেদ মিয়ার।ছেলেবেলায় তার ডাক নাম ছিল সুধা মিয়া। পিতা আব্দুল কাদের মিয়া এবং মা ফয়জুন্নেসার সাত সন্তানের মধ্যে ড. ওয়াজেদ ছিলেন সবার ছোট। তিনি ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান লাভ করেন। ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন।

ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৬৭ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের এক ছেলে সজীব ওয়াজেদ জয় এবং এক মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button