সংবাদ সারাদেশ

চিকিৎসকরা বলছেন জিরা পানি খেলে গলবে চর্বি!

চলমান হেলথ্ ডেস্কঃ

দেশে মশলা হিসেবে জিরার কদর সবার ঘরেই! বাঙালির সব পদের রান্নাতেই জিরা ব্যবহৃত হয়ে থাকে। সেই প্রাচীনকাল থেকেই খাবারে স্বাদ বাড়াতে জিরার ভূমিকা অপরিহার্য। শুধু মশলা হিসেবেই নয় শারীরিক বিভিন্ন রোগর দাওয়াই হলো জিরা। পাশাপাশি ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার।

জিরা পাচক রস বাড়িয়ে হজম পদ্ধতিকে সক্রিয় করে তোলে। জিরার বীজ উচ্চ লৌহ সমৃদ্ধ। এক চা-চামচ জিরাতে এক দশমিক চার মিলিগ্রাম লৌহ থাকে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে জিরা। শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করে এটি। শরীরের প্রদাহ কমানোর পাশাপাশি জিরা চর্বি কমাতে এবং ওজন কমাতে সহায়ক।

ওজন নিয়ন্ত্রণে জিরা যেভাবে কাজ করে-

জিরা বীজ বা জিরা পানি পান করে ১৫ থেকে ২০ দিনের মধ্যে ওজন কমানো যায়। তবে পাশাপাশি খাদ্যাভ্যাসেও আনতে হবে পরিবর্তন।

জিরা বিপাকের হার বাড়িয়ে এবং হজম উন্নত করে। ফলে দ্রুত ক্যালরি খরচ করতে সাহায্য করে। হজমক্রিয়া উন্নত হলে এবং বিপাক দ্রুত হলে স্বাভাবিকভাবেই ওজন কমে। তাই ওজন কমাতে জিরা খেতে পারেন।

ওজন কমাতে জিরা কীভাবে খাবেন?

জিরা গ্রহণ করে ওজন কমানোর বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। যেমন-

> দুই টেবিল চামচ জিরা বীজ পাঁচ থেকে ছয় ঘণ্টা বা সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে বীজগুলো সিদ্ধ করে পানীয় তৈরি করুন। এতে লেবুর রস যোগ করে সকালে খালি পেটে পান করুন। দুই সপ্তাহ পান করলেই এর ফলাফল পাওয়া যাবে।

> এক টেবিল চামচ জিরার গুঁড়া, এক টেবিল-চামচ দইয়ের সঙ্গে মিশিয়ে খাবারের পরে ১৫ দিন ধরে খান, ওজন কমবে।

> এক কাপ পানি ফুটিয়ে নিন এবং এতে জিরার গুঁড়া যোগ করুন। স্বাদ বাড়াতে সামান্য লবণ দিতে পারেন। ২০ দিন ধরে পান করুন এই পানীয় বলেও জানিয়েছেন চিকিৎসকরা ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button