সংবাদ সারাদেশ

গরুর শরীর থেকে খসে পড়ছে মাংস

চলমান ডেস্কঃ

নতুন রোগে গরুর শরীর থেকে খসে পড়ছে মাংস,প্রথমে গরুর শরীরের বিভিন্ন অংশ গুটি আকারে ফুলে উঠে। তারপর বাড়তে থাকে শরীরের তাপমাত্রা। একপর্যায়ে গুটি আকারে ফুলে উঠা স্থানগুলোতে ক্ষত সৃষ্টি হয়। কয়েকদিনেই সেই ক্ষত পচে শরীর থেকে মাংস খসে পড়ে।

পশু চিকিৎসকদের দাবি নতুন এক ধরনের ভাইরাসে আক্রান্ত হয়ে গবাদি পশুর এ অবস্থা সৃষ্টি হচ্ছে।

সম্প্রতি এমন রোগের আতঙ্কে গবাদি পশু নিয়ে চরম উৎকণ্ঠায় দিনাতিপাত করছেন হবিগঞ্জের মাধবপুরের খামারিরা। এরইমধ্যে এ এলাকার অনেক পশু নতুন এ ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়েছে।

গতকাল বুধবার সকালে চৌমুহনী ইউপির জয়পুর গ্রামের ভুক্তভোগী খামারিরা জানান, প্রথমে গরুর শরীরের বিভিন্ন স্থান ফুলে গুটি হয়। এর সঙ্গে গরুর শরীরের তাপমাত্রা (জ্বর) বেড়ে যায়। এতে আক্রান্ত গরুগুলো নিস্তেজ হয়ে পড়ে। দু-তিন দিনের মধ্যে গুটিগুলো থেকে পানি ঝরে। একপর্যায়ে ক্ষতগুলো পচে গরুর শরীর থেকে মাংস খসে পড়ে। এ সময় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে আশপাশে।

উপজেলা প্রাণিসম্পদ দফতরের তথ্যমতে, দক্ষিণ এশিয়ার অনেক দেশেই গরুর শরীরে এ ভাইরাস দেখা দিয়েছে। এ কারণে বাংলাদেশেও এ ভাইরাস ঢুকেছে। এ ভাইরাসটি লাম্পি স্কিন ডিজিজ (এলএসডি) নামে পরিচিত। এক মাসে উপজেলা প্রাণিসম্পদ দফতর থেকে এ রোগের চিকিৎসা দেয়া হয়েছে অনেকগুলো গরুকে।

ওই দফতরের ভেটেরিনারি শাখা থেকে জানা যায়, মাধবপুরে গরুর শরীরে এ ভাইরাসটি দেখা দিয়েছে। সঠিক কোনো প্রতিষেধক বের হয়নি। মশা ও মাছির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। তবে উপজেলায় একটি গরু মারা যাওয়ার সংবাদ এ পর্যন্ত পাওয়া গেছে । চিকিৎসায় ভাইরাস আক্রান্ত গরু ভালো হচ্ছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই।

সরেজমিনে চৌমুহনী ইউপির আলাবক্সপুর গ্রামের কয়েকটি খামারে যায়, একটি গাভির সামনের বাঁ পায়ের কিছু অংশজুড়ে ক্ষত হয়ে মাংস খসে পড়ছে। সেখান থেকে ঝরে পড়ছে পানি। এ ক্ষতস্থান থেকে দুর্গন্ধও ছড়াচ্ছে।

ভুক্তভোগী এক খামারি বলেন, তার চারটি গরুর মধ্যে দুটি গরু এ রোগে আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত গরুগুলোর চিকিৎসায় তার ব্যয় হয়েছে অনেক টাকা।

চৌমুহনী ইউপির তুলশিপুর এলাকার পল্লী পশু চিকিৎসক নাজমুল হাসান জানান, গরুগুলোর শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ, ক্ষত স্থান শুকানো, গরুর শরীরের চামড়া চর্মরোগ থেকে রক্ষায় তিনি অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিহিস্টামিন জাতীয় ইনজেকশন দিচ্ছেন। এতে গরুর ক্ষতস্থান সেরে উঠছে।

এ বিষয়ে মাধবপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মজিবুর রহমান বলেন, এ ভাইরাস নিয়ে কৃষকের আতঙ্কিত হওয়ার কিছু নেই। চিকিৎসায় অনেক গরুই সুস্থ হয়ে উঠছে। তবে কৃষকদের গরু রাখার গোয়ালঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে বলে জানিয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button