সংবাদ সারাদেশ

এখন পর্যন্ত জ্বলছে ডিপো, উঠছে ধোয়া

চট্টগ্রাম প্রতিনিধিঃ

দুইটি রাত এবং একটি দিন পার হল তবুও চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম ডিপোতে বিস্ফোরণের আগুন এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। তবে আগুন ছড়াচ্ছে না।

আজ (৬ জুন) সোমবার সকাল ৯টা পর্যন্ত কন্টেইনার ডিপো থেকে আগুনের ধোয়া বের হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে অবস্থান করছেন সেনাবাহিনী ও পুলিশের সদস্যরা।

সোমবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ডিপোর ভেতরে পশ্চিমপাশে কনটেইনার পুড়তে দেখা গেছে। আশপাশের কনটেইনার থেকেও ধোঁয়া বের হচ্ছে। ফায়ার সার্ভিসের সদস্যরা পানি ছিটিয়ে আগুন নেভানোর কাজ করে যাচ্ছেন। তাদের সঙ্গে সেনা সদস্যরাও রয়েছেন। তবে আগুনের তীব্রতা রাতের চেয়ে কমেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস কর্মীরা।

ফায়ার সার্ভিস কুমিল্লার সহকারী পরিচালক আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেন, এখানে চার থেকে ছয়টি কনটেইনার আছে যেগুলোর ভেতরে পানি ঢুকছে না। আমরা কর্তৃপক্ষকে খবর দিয়েছি। তারা দরজাগুলো খুলে দিলে এবং কনটেনারগুলো নামিয়ে দিলে আশা করছি আর অল্প সময়ের মধ্যে আগুন নেভানো শেষ পর্যায়ে আনতে পারব।’

তিনি আরও বলেন, ঢাকা থেকে হাজমত টিম আসছেন। তারা আইডেন্টিফাই করবে কোন রাসায়নিকগুলো ঝুঁকিপূর্ণ, কোনগুলো না। তবে আমরা এখন যে অংশে ফায়ার ফাইটিং করছি, সেই অংশে রাসায়নিক দ্রব্য নেই। অন্য অংশে আছে কি না তা আমাদের টিম পর্যবেক্ষণ করবে। আগুন নেভানো শেষে ফায়ার সার্ভিসের মহাপরিচালক আনুষ্ঠানিক ব্রিফিং করবেন।

সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে শনিবার রাতে আগুন লাগে।

ফায়ার সার্ভিস জানায়, ডিপোটির কনটেইনারে থাকা রপ্তানির জন্য রাখা হাইড্রোজেন পার-অক্সাইডের কারণেই এমন বিস্ফোরণ ঘটেছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান ও সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেনের দেয়া সবশেষ তথ্যে মতে, আগুন ও বিস্ফোরণের ঘটনায় ৪৫জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে আছেন ফায়ার সার্ভিসের ৯ কর্মী।

এ ঘটনায় দগ্ধ ও আহত অবস্থায় চট্টগ্রাম ও ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে শতাধিক মানুষ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button