লাইফস্টাইল

সহজ তিন উপায়ে ছাড়িয়ে নিন রসুনের খোসা

লাইফস্টাইল ডেস্কঃ

যেকোন খাবারের স্বাদ বাড়াতে রসুনের তুলনা হয়না। এছাড়াও জটিল রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে সর্দি কাশির উপশম হিসেবে কাজ করে বহুবিধ গুণসম্পন্ন এই রসুন। আর মাছ-মাংস সুস্বাদু ভাবে রান্না করতে হলে তো কোন কথাই নেই।

তবে রান্নার আগে রসুন ছাড়াতে গলদঘর্ম হতে হয় অনেককেই। এই কাজটি করতে তাই বিরক্তের সীমা থাকে না। কিন্তু সমস্যা যেমন আছে, তেমনই আছে সমাধানও। চলুন তবে জেনে নেয়া যাক সহজ উপায়ে রসুনের খোসা ছাড়ানোর সহজ তিন উপায়ঃ

মাইক্রোওয়েভে গরম করার পদ্ধতি>

একটি আস্ত রসুন নিন এবং মাইক্রোওয়েভে রাখুন। ৩০ সেকেন্ডের জন্য টাইমার স্থির করুন। সময় হয়ে গেলে গোটা রসুনটি বার করে হাতের মাঝে আলতো করে চাপ দিয়ে ঘষে নিন। এতে রসুনের কোয়া একটির থেকে আর একটি আলগা হয়ে আসবে। অতিরিক্ত খোসা ছাড়িয়ে নিন। এবার এক একটি রসুনের কোয়া হতে নিয়ে ছাড়িয়ে নিন অবশিষ্ট খোসাও। মাইক্রোওয়েভে গরম করার পর খোসা কত সহজে খুলে যাবে তা দেখে চমকে যাবেন আপনি নিজেও।

ক্রাশিং>

একটি রসুনের কোয়া নিন এবং এটির উপর অনুভূমিকভাবে একটি ছুরি রাখুন। এখন শুধু হাতের তালু ব্যবহার করে ছুরির উপর চাপ দিন ও কোয়াটিকে পিষুন। চ্যাপ্টা হয়ে গেলে, রসুনের কোয়া থেকে খোসা আলাদা করে নিন।

ক্রাশিং হলো আরো এক সহজ কৌশল যা খুব তাড়াতাড়ি রসুনের খোসা ছাড়াতে সাহায্য করে। কিন্তু রসুনকে ক্রাশ বা চূর্ণ করার একমাত্র অসুবিধা হলো যে, এতে রসুনের আকৃতি নষ্ট হয়ে যায়। ফলে যে যে পদে রসুনগুলো একটি নির্দিষ্ট আকৃতি বা আকারের হতে হবে, তেমন পদে এই পদ্ধতি ব্যবহার করা যাবে না।

ঝাঁকিয়ে নেয়া>

একটি বদ্ধ পাত্রে রসুনের কোয়াগুলো নিয়ে ঢাকনা বন্ধ করে জোরে ঝাঁকুনি দিন কিছুক্ষণ। দেখবেন কিছুটা খোসা আলগা হয়ে এসেছে। আলগা হয়ে আসা খোসা ফেলে দিয়ে আবার ঝাঁকুনি দিন কিছুক্ষণ। ঝাঁকুনিতে খোসা সম্পূর্ণ না উঠে এলে একটি পাত্রে ফুটন্ত গরম জল নিয়ে রসুনটিকে দিয়ে দিন। প্রায় ৩০ মিনিট পর জল থেকে তুলে খোসা ছাড়িয়ে নিন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button