লাইফস্টাইল

যেই অভ্যাস গুলো আপনাকে করে দেবে দরিদ্র

লাইফস্টাইল ডেস্কঃ

প্রত্যক মানুষই জীবনে সফল হতে চায়। কোন মানুষই চাইনা যে তার জীবনে সচ্ছলতা থাকুক। দারিদ্রতা কারোই কাম্য নয়। একটি সচ্ছল জীবনের জন্য সঞ্চয় খুব প্রয়োজন। কিন্তু যদি এমন হয় যে, প্রতি মাসে আপনি অনেক ভালো টাকাই উপার্জন করছেন। তবে মাস শেষে গিয়ে দেখলেন যে আপনার হাতে কোনো টাকাই নেই। টাকা কোথায় খরচ করেছেন তার হিসাবও আপনি জানেন না। তখনই বিপদ হয়ে যজাই!

প্রয়োজন ছাড়াও কেনাকাটা>

এখনকার সময়ে বেশিরভাগ মানুষ অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করে। অনেক সময় তারা কোনটি প্রয়োজনীয় এবং কোনটি অপ্রয়োজনীয় তা না বুঝেই পণ্য কেনাকাট করেন। এই অভ্যাস আপনার ব্যাংক অ্যাকাউন্টের জন্য ক্ষতিকর। এটি থেকে বিরত থাকার উপায় খুঁজে বের করতে হবে। আপনার ফোন থেকে সমস্ত শপিং অ্যাপ আনইনস্টল করুন। সেইসঙ্গে সময় কাটানোর জন্য বই পড়া বা উপকারী কোনো কার্যকলাপ বেছে নিন।

অলসতার কারনে গাড়িতে চড়ার অভ্যাস>

রিকশা বা গাড়ি নিয়ে কম দূরত্বে না গিয়ে হেঁটে যান। ওয়ান ওয়ে ট্রিপের জন্য ১০ টাকা হলেও আপনি অনেকটা টাকা নষ্ট করছেন। সেই টাকাটি এক সপ্তাহের জন্য একটি ছোট ব্যাংকে রাখুন এবং দেখুন আপনি এই অলসতা বন্ধ করলে কতটা সঞ্চয় করতে পারবেন।

বাইরে খাওয়া>

প্রতি মাসে আপনি যদি একবার বা দুবার বাইরে খান বা যখন কারো সঙ্গে দেখা করতে যান তখন এটি ঠিক আছে। তবে প্রতিদিন বাইরে খাওয়া বা অর্ডার করা মানে অর্থের অপচয়, আপনার স্বাস্থ্য নষ্ট করা ছাড়া কিছুই নয়। আপনি যদি অভিনব কিছু খেতে চান তবে সেটি বাড়িতে তৈরি করুন, অনলাইনে সেই রেসিপির ভিডিও দেখে শিখে নিন। এভাবে আপনি অনেক টাকা সাশ্রয় করতে পারবেন। কারণ বাইরের খাবার মোটেই সস্তা নয়।

ধূমপান>

ধূমপান শুধুমাত্র ক্যান্সার সৃষ্টি করে না, এটি আপনার পকেটও ধীরে ধীরে খালি করে। কারণ সিগারেট সস্তা নয়। বিশটি সিগারেটের এক প্যাকেটের দাম প্রায় ৩০০ টাকা বা তার বেশি। আপনি সপ্তাহে যতবার আপনার প্যাকেটগুলো কেনেন সেই সংখ্যার সঙ্গে সেই পরিমাণকে গুণ করুন। তাদের যোগ করুন এবং দেখুন আপনি প্রতিদিন কত টাকা অপচয় করছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button