রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

শেখ রাসেল শিশু পুনর্বাসন থেকে রাতে নিখোঁজ দুই শিশু

স্টাফ রিপোর্টারঃ

রাজশাহীতে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র থেকে আবারও দুই শিশু রাতে নিখোঁজ হয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।  গত শুক্রবার দিবাগত রাতে ওই দুই শিশু নিখোঁজ হয়ে যায়। পরে একজন চলে এলেও আরেকজন এখনো ফিরে আসেনি। এ নিয়ে হুলস্থুল সৃষ্টি হয়েছে। তবে এই ধরনের ঘটনা এর আগেও কয়েকবার হয়েছে। কেন্দ্রের শিশুদের নির্যাতন, খাবারে অনিয়মসহ নানা অব্যবস্থাপনার কারণে অনেক শিশু চলে যাওয়া বা নানা করাণে নিখোঁজের পর শুধুমাত্র থানায় দায়সারা সাধারণ ডায়েরি করেই বসে থেকেছেন শিশু কেন্দ্রটির দায়িত্বরত কর্মকর্তারা। পরবর্তিতে শিশু উদ্ধারে কোনো ব্যবস্থা তাঁরা নেননি।

এদিকে শুক্রবারের ঘটনাটি নিয়ে অন্যান্য শিশুদের অভিভাবকদের মাঝেও দেখা দিয়েছে চরম আতঙ্ক। একের পর এক এই ধরনের ঘটনা নিয়ে তাদের মাঝে ক্ষোভও তৈরী হয়েছে।

নিখোঁজ দুই শিশু হলো রাসেল (৮) ও মাহফুজ (৮)। তাদের মধ্যে রাসেলকে রাজশাহী আমলি আদালত ২ এর মাধ্যমে ২০১৭ সালের ৯ অক্টোবর শেখ রাসেল শিশু পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়। সেই থেকে রাসেল এখানেই অন্য শিশুদের সঙ্গে বসবাস করত। আর মাহফুজের চাচার বাড়ি রাজশাহী নগরীর তেরোখাদিয়া এলাকায়। তবে রাসেলের পরিচয় এখনো জানে না কেউ। অনাথ হিসেবেই তাকে আদালত থেকে শিশু কেন্দ্রে পাঠানো হয়।

মেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র সূত্র মতে,  গত শুক্রবার রাতে রাসেল ও মাহফুজ নগরীর উপশহর-২ নম্বর সেক্টরে অবস্থিত কেন্দ্রের দ্বিতীয় তলায় অবস্থান করা অবস্থায় নিখোঁজ হয়ে যায়। পরে গতকাল শনিবার সকালে বিষয়টি টের পান কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীরা। অথচ শিশু কেন্দ্রে রাতে দায়িত্বরত থাকার কথা একজন নৈশপ্রহরী ও হাউজ কর্মকর্তা।

বিষয়টি নিয়ে জানতে চাইলে কেন্দ্রের উপপরিচালক নূরুল আলম প্রধান বলেন, দুটি শিশু নিখোঁজ হয়ে যায়। তবে তারা তাদের অভিভাবকদের বাসায় গেছে। শুক্রবার বিকেলে তারা বেড়াতে গিয়েছিল মনে হয়। তাদের খুঁজতে লোক পাঠানো হয়। পরে রাসেল চলে এসেছে। আরও একজন চলে আসবে বলে শিশুটির অভিভাবকরা জানিয়েছে।

সূত্র মতে, এভাবে এই কেন্দ্র থেকে গত ৮ বছরে অন্তত ১০ জন শিশু নিখোঁজ হয়েছে। নিখোঁজের পরে কয়েকটি জিডিও করা হয়েছে থানায়। কিন্তু তাদের উদ্ধারে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এছাড়াও আরও অন্তত শতাধিক শিশু কেন্দ্রের কর্মচারীদের হাতে নির্যাতন, খাবারে অনিয়ম, নানা অব্যবস্থাপনা ও দুর্নীতিতে অতিষ্ঠ হয়ে কেন্দ্র ছেড়ে বাড়িতে চলে গেছে। যেসব শিশুদের দক্ষ হিসেবে গড়ে তুলতে সরকার প্রতি মাসে লাখ লাখ টাকা এই ব্যয় করা হয় এখানে।

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে প্রায় দেড় হাজার শিশুকে ভর্তি করা হয় এখানে। যাদের বেশিরভাগরই এখনো কোনো কর্মসংস্থান জোটেনি বা সুরক্ষা পাইনি। অথচ এই কয়েক বছরে প্রতিষ্ঠানটি চালাতে সবমিলিয়ে ব্যয় হয়েছে অন্তত নয় কোটি টাকা। এ নিয়ে কালের কণ্ঠে একটি গত ১৬ জানুয়ারি অনুসন্ধানী খবর প্রকাশ করা হয় দৈনিক কালের কণ্ঠে। এরপর বিষয়টি নিয়ে তদন্ত করে অনিয়মের প্রমাণও পায় তদন্তকারী কর্মকর্তারা। কিন্তু তার পরেও সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button