রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসারাদেশ

শাহ-মুখদুম দরগায় পালন হলো না শবই-বরাতের ইবাদত

 

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ শাহ মখদুম রূপোশ (র:) (১২১৬-১৩১৩ খ্রিষ্টাব্দ) বাংলার প্রথিতযশা সুফী সাধক এবং ধর্ম প্রচারকদের মধ্যে অন্যতম। তিনি ত্রিয়োদশ শতাব্দীর শেষার্ধে এবং চতুর্দশ শতাব্দীর শুরুতে বাংলাদেশ তথা রাজশাহী অঞ্চলে ইসলামের সুমহান বানী প্রচার করেছিলেন। তার অনুপম ব্যাক্তিত্বে মুগ্ধ হয়ে শত শত মানুষ ইসলাম ধর্মে দীক্ষা গ্রহণ করেন। মূলত শাহ মখদুমের মাধ্যমেই প্রাচীন বরেন্দ্র এবং গৌড় অঞ্চলে ইসলাম ধর্ম বিস্তার লাভ করে। তারই ফলশ্রুতিতে আজ বর্তমানে বৃহত্তর রাজশাহী অঞ্চল মুসলিম সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

 

রাজশাহী অঞ্চলে ইসলাম প্রতিষ্ঠিত হওয়ার পর তিনি সারাদিন ধ্যান আর ইবাদতে মশগুল থাকতেন। কথাবলতেন কম। কুরআন পড়তেন বেশি। একদিন তিনি উপলব্ধি করেন যে তার মৃত্যু আসন্ন। তারপর তিনি তার ভক্তদের বিভিন্ন অঞ্চল থেকে মহাকালগড়ে ডেকে পাঠান। সবাইকে নসিহত বানী দান করে একসাথে জোহরের নামাজ আদায় করেন। নামাজ শেষে তিনি তার যোগ্য শিষ্যদের এলাকা ভাগ করে দিয়ে ইসলাম প্রচারের দায়িত্ব প্রদান করেন। আসরের নামাজের পর আবার সবাইকে ডেকে বর্তমান তার কবরের স্থান দেখিয়ে দিয়ে বলেন যে তার মৃত্যুর পর সেখানে যেন তাকে দাফন করা হয়। নিজের লাঠি দিয়ে সে স্থানে দাগ কেটে চিহ্নও দিয়ে দিলেন। মাগরিবের নামাজ পড়ে তিনি হুজরাখানায় ঢুকে সাদা চাদর দিয়ে আপাদমস্তক ঢেকে ঘুমিয়ে পড়েন। দিনটি ছিলো হিজরী ৭১৩ সালের রজব মাসের ২৭ তারিখ, অর্থাৎ ১৩১৩ খ্রিষ্টাব্দ। অর্থাৎ সেদিনই তার মৃত্যু হয়। এরপর সেখানেই গড়ে উঠে তার নামে মাজার শরীফ। শাহ মখদুমের প্রকৃত নাম আব্দুল কুদ্দুস। ধর্ম এবং জ্ঞান সাধনায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করার জন্য বিভিন্ন সময়ে তার নামের সাথে “শাহ”, “মখদুম”, “রূপোশ” ইত্যাদি উপাধি যুক্ত হয়। তিনি শাহ মখদুম রূপোশ নামেই সারা পৃথিবীতে বিখ্যাত।

 

মৃত্যুর পর তাকে তার বলে দেওয়া স্থানে সমাহিত করা হয়। তার কবর বর্তমান রাজশাহী শহরের দরগাপাড়ায় অবস্থিত, যার দক্ষিণে প্রমত্তা পদ্মা নদী এবং পূর্বে রাজশাহী কলেজ অবস্থিত। প্রতি বছর হিজরী সনের রজব মাসের ২৭ তারিখ এখানে ওরস পালন করা হয়। দেশ-বিদেশ থেকে শাহ মখদুমের হাজার হাজার ভক্ত অনুসারী সেদিন তার মাজার জিয়ারতে আসেন।

 

গত ৯ এপ্রিল বৃহস্প্রতিবার  ছিলো মুসলমানদের ইবাদতের রাত শবই-বরাত। এই দিনে মানুষ শুধু ইবাদতই করেনা এই দিনকে গায়ে লালন করে আনন্দও করে। আর এই ১১৩ বছরের নিয়ম আজ অনিয়মে পরিনত হলো। বিগত ১১৩ বছরের যা কখনো হয়নি তা এবার দেখতে হলো রাজশাহীবাসীকে। দেশের এই করুন মুহুর্তে মানুষকে বাঁচাতে  সরকারকে এই পদক্ষেপ নিতে বাধ্য হলো। ধর্মভীরু এই দেশে মানুষ ইবাদত বন্দেগী করতে ভালোবাসে। এই দিনে  শাহমুখদুম দরগা শরীফের আশপাশ ঈদের আনন্দে ঘনিভুত থাকে। বিকাল থেকে  দরগার আশেপাশে বসা তো দুরের কথা হাঁটা পর্যন্ত যায়না। কিন্ত গত বৃহস্প্রতিবার এর উল্টো চিত্র দেখা গেছে। সরকারের নিষেধাক্কায় জনশুণ্য ছিলো মাজার চত্বর। এবিষয়ে জানতে মাজার শরীফে গেলে মাজরের তত্বাবধায়ক মোঃ মুস্তাফিজুর রহমান বলেন, আমি কনোদিন দেখিনি যে মাজার শরীফ ফাঁকা। আজকের এইদিনে মানুষ ইবাদত বন্দেগিতে মশগুল থাকবে অথচ কেই নাই। সরকারি ভাবে নিষেধ রয়েছে। দেশের এই কঠিন পরিস্থিতিতে মানুষ ঘরেই ইবাদত করবে ইসলামীক ফাইন্ডেশন ও সরকারের নির্দেশ।

এবার দেশের এই পরিস্থিতিতে প্রতি বছরের ন্যয় যে ওরস মোবারক হয় তা হয়তো হবেনা। আল্লাহ সহায় থাকলে আগামী বছর হবে। আমি আল্লাহর কাছে প্রার্থনা করি আল্লাহ যেন সবাইকে হেফাযত করেন।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button