রাজশাহীরাজশাহী সংবাদ

রাবি শিক্ষার্থী হিমেলের জীবন ছিল সংগ্রামের

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী মাহমুদ হাবিব হিমেলের জীবন ছিল সংগ্রামের। পিতার মৃত্যুর পর থেকে হিমেল তাঁর নানার বাড়ি নাটোরে মায়ের কাছেই থাকতেন।

এ সময়ে তাঁর দাদার বাড়ির কেউই হিমেলদের তেমন সহযোগিতা করতেন না। নানা-মামাদের সহযোগিতায় তাঁর পড়াশোনার খরচ চলত।

হিমেল বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ও নানাবাড়ি থেকে সহযোগিতা পেয়েছেন। তবে টিউশনি করে নিজের জন্য খরচ ও মায়ের জন্য কিছু টাকা পাঠাতেন। এ বিষয়গুলো নিয়ে খুব কষ্টে থাকতেন হিমেল। হিমেলের সহপাঠী, নানাবাড়ি ও দাদাবাড়ি এলাকা সূত্রে এসব তথ্য জানা গেছে। মেধাবী হিমেলের মৃত্যু মেনে নিতে পারছে না পরিবারের পাশাপাশি আত্মীয়-স্বজন, সহপাঠীসহ এলাকার মানুষ।

হিমেলের দাদার বাড়ি বগুড়ার শেরপুর শহরের উলিপুরপাড়ায়। বাবা আহসান হাবিব হেলাল পৌরসভায় চাকরি করতেন। হিমেলের শিক্ষাজীবন শুরু হয় স্থানীয় পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে। সেখানে নার্সারি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন তিনি।

৪ বছর পূর্বে বাবার মৃত্যুর পর মা মনিরা আক্তারের সঙ্গে নানার বাড়ি নাটোরে যান। সেখানে ভর্তি হন নাটোর জিলা স্কুলে। সেখান থেকে এসএসসি ও নাটোর সিরাজউদ্দৌলা কলেজ থেকে এইচএসসি পাস করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। একমাত্র ছেলে হিমেলকে নিয়ে অনেক স্বপ্ন দেখতেন মা।

রাবির চারুকলা বিভাগের ছাত্র হিমেলের মরদেহ গতকাল দুপুরে নাটোর শহরের কাপুড়িয়াপট্টি নানাবাড়ি এলাকায় পৌঁছে। মরদেহের সঙ্গে ছিলেন রাবির উপাচার্য সহ শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীরা।

মরদেহ নেওয়া হয় স্থানীয় নব-বিধান বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে। এ সময় নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক নাদিম সারোয়ার, পৌর মেয়র উমা চৌধুরী সহ অসংখ্য মানুষ উপস্থিত ছিল।

হিমেলের নানা পুলিশের অবসরপ্রাপ্ত এসআই খন্দকার মনির হোসেন শহরের কাপুড়িয়াপট্টির বাড়িতে গিয়ে দেখা যায়, শোকের ছায়া। হিমেলের মা বারবার মূর্ছা যাচ্ছিলেন।

হিমেলের বড় মামা খন্দকার আরিফুজ্জামান বাবু বলেন, ২০১৭ সালে হিমেলের বাবা তাঁর মা মনিরাকে নিয়ে মোটরসাইকেল যোগে যাওয়ার পথে দুর্ঘটনায় নিহত হন। মনিরা আহত হন। তখন থেকেই মনিরা কিছুটা মানসিক ভারসাম্যহীন।

অন্যদিকে দুপুরে শেরপুর শহরের উলিপুরপাড়ায় গিয়ে দেখা যায়, শোকে স্তব্ধ হিমেলদের বাড়ি ও আশপাশের এলাকা। তাঁর মৃত্যুর খবরে স্বজনদের পাশাপাশি সহপাঠী, বন্ধু-বান্ধবসহ পাড়া-মহল্লার লোকজন বাড়িতে আসছে।

বাকরুদ্ধ হিমেলের চাচি শারমিন আক্তার বলেন, মঙ্গলবার রাত ১০টার দিকে খবরটি আমরা জানতে পারি। এর পরই তার চাচা রাজশাহীর উদ্দেশে রওনা হন। সে খুবই নম্র ও ভদ্র ছিল।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button