রাজশাহীরাজশাহী সংবাদ

রাবি নিয়ে ফেঁসে যেতে পারেন সাবেক উপাচার্য ড. আব্দুস সোবহান

নিজস্ব প্রতিনিধিঃ

রাবিতে নিয়োগে ঘাপলা সহ ডজন অভিযোগে অভিযুক্ত হয়ে শেষে আবারো ৬ মে ১৪১ জনকে রাবিতে নিয়োগ দিয়ে বিতর্কের মুখে পড়েছেন ড. আব্দুস সোবহান। রাবিতে কর্মরত একাধিক সদস্য এই উপাচার্যের বিভিন্ন অনিয়মের অভিযোগ নিয়ে দীর্ঘদিন ধরেই প্রতিবাদ করে আসছিল। সর্বশেষ শিক্ষা মন্ত্রনালয় এই রাবির দিকে নজর দারি শুরু করেন।

কিছুদিন পূর্বে একটি চিঠির মাধ্যমে উপাচার্যকে জানিয়েদেন রাবিতে পূর্বের আবেদন সহ কোন প্রকার নিয়োগ এই মহুর্তে দেওয়া যাবেনা। চিঠিতে বলা হয় পরবর্তী আদেশ না আসা পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। রাবির একাধিক সুত্র বলছে এই নির্দেশনা আসার পরেই উপাচার্য তড়ি ঘড়ি করে নিয়োগ দিতে মরিয়া হয়ে উঠেন। এই নিয়ে ১ মাসের মধ্যে উপাচার্যের বাসভবনে কয়েকবার তালা ঝুলিয়ে আন্দোলন করেন ছাত্রলীগ সহ বিশ্ববিদ্যালয়ের কর্মচারিরা।

৬ মে রাবির এই সাবেক উপাচার্যের অবসরে যাওয়ার ছিল শেষদিন আর এই শেষদিনে তিনি এই ১৪১ ব্যক্তিতে নিয়োগ দিয়ে পড়েন আলোচনার মুখে। উপরের নির্দেশ অনুযায়ি সাময়িক উপাচার্যের দায়িত্বভার গ্রহন করেন প্রফেসর আনন্দ কুমার সাহা।অভিযোগ রয়েছে এই নিয়োগে রয়েছে রাবির চিহ্নিত জামাত শিবির ও বি এন পির কয়েকজন। যাদের নামে এরই মাঝে বিভিন্ন যোগাযোগ মাধ্যমে লেখা লেখি শুরু হয়েছে। এই আলোচিত নাটকীয় নিয়োগে রয়েছে রাজশাহীর এক হালী সাংবাদিক। যে সকল সাংবাদিকের নিয়োগ হয়েছে তাদের নামের উপরেও চলছে যোগাযোগ মাধ্যমে আলোচনা।

এই আলোচিত নিয়োগের বিষয়ে জানেনা সংশ্লীষ্ট দপ্তরের রেজিষ্ট্রার সহ কারি রেজিষ্ট্রার। মানা হয়নি কোন নিতীমালা। বিশ্ববিদ্যালয়ের একটি সুত্র বলছে নিয়োগ দিয়েই এই সাবেক উপাচার্য গা ঢাকা দিয়েছেন।অভিযোগ রয়েছে উপাচার্যের পছন্দনীয় ব্যক্তিরা পূর্বে ও রাবিতে জায়গা করে নিয়েছিলেন ঠিক একই ভাবে। অনুসন্ধানে বেরিয়ে এসেছে এই সাবেক উপাচার্যের স্ত্রীর দিকের কাছের অনেকেই রাবিতে প্রবেশ করে অট্রালিকা সহ নগদ অর্থের মোহে ভাসছে সেই বিষয়টি অনেকেই অবগত। তবে এই নাটকীয় নিয়োগের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের নজরে আসলে ৭ মে এই নিয়োগের বৈধতা সহ অভিযোগের বিষয়ে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করেদেন।৭ কার্যদিবসের মধ্যে এই তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রাবির উপাচার্যের এমন ঘটনায় মহানগর আওয়ামীলীগের নেতা কর্মীদের মাঝে ক্ষোভের সৃস্টি হয়েছে। রাজশাহী মহানগর আওয়ামীলীগের একজন পদ ধারি ব্যক্তি সংবাদ চলমান কে বলেন রাবির ঘটনা নিয়ে সত্যিই আমরা বিব্রত। তিনি বলেন যেহেতু পূর্বে থেকেই রাবি জামাত শিবির নিয়ন্ত্রিত একটি বিষয় রয়েছে তাই নিয়োগের ক্ষেত্রেও ভিসি সাহেবের এই গুলো লক্ষ করা উচিত ছিল, তাছাড়া এই নিয়োগ অবশ্যই বিতর্কিত নিয়োগ হয়েছে। পূর্ণ যাচাই করে সরকারি নিতীমালা মেনে পুনরায় নিয়োগের দাবি জানান তিনি।রাবির আওয়ামীলীগের কান্ডারি হিসেবে যাদের নাম এসেছে তাদের অনেকেই এই নিয়োগের প্রতিবাদ জানিয়েছেন। এই নিয়োগ বাতিল করে অবিলম্বে প্রকৃত ব্যক্তিরা যেন মেধা তালিকায় এসে রাবিতে প্রবেশ করে শিক্ষা নগরির মান উজ্জ্বল রাখে সেই প্রত্যাশা করেন এই প্রবীন আওয়ামীলীগের কান্ডারিরা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button