রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

রাবিতে শুরু হয়েছে তিন দিনব্যাপী বই মেলা

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে রবিবার (২০ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদদের স্বরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিনদিনব্যাপী ‘একুশে গ্রন্থ কুটির’ বইমেলা ।

সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্ত্বরে এ মেলার উদ্বোধন করা হয়।

মেলাটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও কথাসাহিত্যিক চৌধুরী জুলফিকার মতিন। এসময় আর‌ও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য চৌধুরী মো.জাকারিয়া, উপ-উপাচার্য সুলতান-উল-ইসলাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রদীপ কুমার পান্ডে। উদ্বোধন শেষে তারা ব‌ইমেলা পরিদর্শন করেন।

উদ্বোধনকালে কথাসাহিত্যিক অধ্যাপক জুলফিকার মতিন বলেন, মানুষের জ্ঞান হলো অখণ্ড। আমরা সাহিত্যকে যেমন বিজ্ঞান থেকে আলাদা করতে পারি না, তেমনি বিজ্ঞানকেও সাহিত্য থেকে আলাদা করতে পারি না। সাহিত্য আমাদের চেতনা উদ্দীপ্ত করে। আর বিজ্ঞান যুক্ত আছে আমাদের জীবন যাপনে।

কথাসাহিত্যিক আর‌ও বলেন, আমাদের চিন্তাশক্তির উন্মেষে বই সহায়তা ভূমিকা পালন করে৷ এ কারণে এ ধরনের বই মেলার আয়োজন মানুষের চিন্তার বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে। গ্রন্থ বা গ্রন্থগার হওয়া উচিত বিশ্ববিদ্যালয়ের প্রাণ। কিন্তু এখন আমাদের সামাজিক বা অন্যান্য বিষয় এমন পর্যায়ে নিয়ে গেছে যে প্রশাসনিক ভবনকেই বিশ্ববিদ্যালয়ের প্রাণ বলে মনে করা হয়। এসময় তিনি এমন উদ্যোগের প্রশংসা করেন। এই চর্চা অব্যাহত রাখার প্রত্যাশা ব্যক্ত করেন।

তিনদিনব্যাপী এই মেলাতে ৫ টি ব‌ইয়ের দোকান রয়েছে। সাহিত্যের বিভিন্ন শাখার ব‌ই পাওয়া যাবে স্টলগুলোতে। যার মধ্যে রাজনীতি, সাহিত্য, বিজ্ঞান, ইতিহাস, শিশুতোষ সাহিত্যসহ প্রায় দুই-তিন হাজার ব‌ইয়ের সংগ্ৰহ রয়েছে দোকানগুলোতে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল বয়সীর জন্য মেলা খোলা থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।

উল্লেখ্য, শিক্ষক শিক্ষার্থীদেরকে একাডেমিক বইয়ের বাহিরের বইয়ের প্রতি আগ্রহ গড়ে তোলার লক্ষ্যে ২০১৯ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাব নিয়মিত বইমেলার আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তৃতীয় বারের মতো আয়োজন করা হয়েছে এই ব‌ইমেলার।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button