রাজশাহীসংবাদ সারাদেশসারাদেশ

রাজশাহী সহ শীতে কাঁপছে ১০ জেলা

সংবাদ চলমান ডেস্কঃ

‌‌‌‌‌বাংলার গ্রামগঞ্জের মানুষরা একটি প্রবাদ বলে থাকেন, যে মাঘের শীতে বাঘ কাঁপে, এবার এই প্রবাদও বদলে হয়ে যেতে পারে পৌষের শীতে বাঘ কাঁপে। কারণ, গতকাল সোমবার ছিল ৫ পৌষ। এখনো পড়ে আছে পুরো মাঘ মাস। এর মধ্যেই দেহে কাঁপন দিচ্ছে শীত।

দেশের উত্তরাঞ্চল, দক্ষিণ থেকে পশ্চিমাঞ্চলে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। এক দিনের ব্যবধানে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। ফলে দেশের ১০টি জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ চলছে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, পঞ্চগড়, কুড়িগ্রাম, নওগাঁ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, বরিশাল ও যশোরে মৃদু থেকে মাঝারি মাত্রায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে তাপমাত্রার পারদ সবচেয়ে বেশি নেমেছে চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রি সেলসিয়াসে যা এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা।

এছাড়া যশোরের তাপমাত্রা ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমেছিল। রাজশাহী ও রংপুর বিভাগের বেশির ভাগ জেলায় শৈত্যপ্রবাহ ও এর কাছাকাছি তাপমাত্রা বয়ে যাচ্ছে। রাজধানীর তাপমাত্রা সর্বনিম্ন ১৪ দশমিক ২ ডিগ্রি এবং সর্বোচ্চ ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, অনুকূল পরিস্থিতির কারণে সুদূর সাইবেরিয়া থেকে আসা শীতল বাতাস দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। যে কারণে উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শীতের তীব্রতা বেড়েছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন ও বলেন, আগামী আরো দুইদিন এ শৈত্যপ্রবাহ থাকবে। এরপর তাপমাত্রা একটু বাড়বে। ২৪ ডিসেম্বর থেকে আবার শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আরও জানা গেছে, সীমান্ত জেলা পঞ্চগড়ে তীব্র শীত ও ঘন কুয়াশায় দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল ও দুস্থ মানুষ। আধুনিক সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মনোয়ার হোসেন বলেন, প্রতিদিন অসংখ্য শিশু ও বৃদ্ধ হাসপাতালের বহিঃবিভাগে শীতজনিত মৌসুমী রোগবালাইয়ের চিকিৎসা নিচ্ছেন। রোগী ভর্তিও বেড়ে গেছে।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম জানান, শীতপ্রবণ এই এলাকার পাঁচ উপজেলায় ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে ২১ হাজার ৬০০ পিস শীতের কম্বল বিতরণ করা হয়েছে। এ ছাড়া মন্ত্রণালয় থেকে পাওয়া আরও ৮ লক্ষ টাকা দিয়ে ২ হাজার কম্বল কিনে দুস্থদের মধ্যে বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button