রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে ভুট্টা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা

মোঃ সোহাগ আলী

রাজশাহীতে ভুট্টা চাষে স্বপ্ন দেখছেন কৃষকরা। কম খরচে বেশি লাভ হওয়ায় জেলায় প্রতি মৌসুমেই ভুট্টার চাষ বাড়ছে। অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে অপেক্ষাকৃত কম পরিশ্রমে বেশি  লাভবান হওয়া যায় ফলে কৃষকরা দিন দিন ভুট্টা চাষে আগ্রহী হচ্ছেন। অতীতের হিসেব বলছে, ভুট্টা চাষ হতাশ করেনি কৃষকদের। বরং এ ফসল চাষ করে খরচ তুলে দ্বিগুণেরও বেশি লাভ করছেন রাজশাহী জেলার কৃষকরা। ভুট্টা চাষে পাল্টে গেছে অনেক কৃষকের ভাগ্য। বড় ধরনের কোনো প্রাকৃতিক দূর্যোগ না হলে এবার ভুট্টা চাষে বাম্পার ফলনের আশা করছেন রাজশাহী অঞ্চলের কৃষকরা। 

বর্তমানে ভুট্টা এখন এ এলাকার প্রধান অর্থকরী ফসল হয়ে উঠেছে। আধুনিক পদ্ধতিতে ভুট্টা চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন কৃষকেরা।একাধিক ভুট্টা চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভুট্টা চাষের মধ্য দিয়ে অনেক কৃষকের মুখে হাসি ফিরে এসেছে। অল্প সময়ে ভুট্টা চাষে অধিক লাভ পাওয়া যায় বলে প্রতি বছর ভুট্টার চাষ বাড়ছে।

রাজশাহীতে যে হারে ভুট্টার চাষ বাড়ছে তাতে করে অদূর ভবিষ্যতে যে কোন দুর্যোগকালীন খাদ্য ঘাটতি মেটাতে রাজশাহীর উৎপাদিত ভুট্টা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা ।

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট রাজশাহীর আঞ্চলিক কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ ইলিয়াছ হোসেন বলেন, বাংলাদেশে ভুট্টার চাহিদা প্রায়  ৭০ লক্ষ মেট্রিকটন এবং  প্রতিবছর প্রায় ১০ থেকে ১২ ভাগ পরিমান এ চাহিদা বৃদ্ধি পাচ্ছে । রাজশাহীতে গেল কয়েক বছর ধরেই ভুট্টা চাষ বাড়ছে। তাই চাষিরা যেন ভাল বীজ পান, সেটা কৃষি বিভাগ থেকে নিশ্চিত করা হয়। আর ভাল বীজের কারণে ভাল উৎপাদন হয়। 

তিনি আরো বলেন, স্বল্প সময়ে ভাল লাভ দেখেই চাষিরা ভুট্টা চাষে ঝুঁকছেন। আমরা আশা করছি আগামী বছর ভুট্টা চাষ আরও বাড়বে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button