রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

রাজশাহীতে ভারতীয় সহকারী হাইকমিশনের পরিচ্ছন্নতা অভিযান

মো: বাবর আলীঃ

ভারত জুড়ে স্বচ্ছতা পাক্ষিক ১লা জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত পালন করে সারা বিশ্বে অবস্থানকারী ভারতীয়রা। তারই ধারাবাহিকতায় রাজশাহীতে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রম পরিচালনা করেছে ভারতীয় সহকারী হাইকমিশন। শনিবার বেলা ১১ টার দিকে রাজশাহী মহানগরীর তালাইমারির পদ্মা লাইব্রেরী থেকে আলুপট্টি পর্যন্ত পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা করা হয় ।

পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে সরাসরি অংশগ্রহণ করেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার। তিনি রাস্তায় পড়ে থাকা বিভিন্ন ময়লা আবর্জনা ঝাড়ুদিয়ে নিজ হাতে পরিষ্কার করেন এবং সেগুলো রাস্তা থেকে বস্তায় ঢুকিয়ে ডাস্টবিনে ফেলে দেন। এ সময় তার সঙ্গে রাজশাহীতে অবস্থানকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভারতীয় ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

সহকারী হাইকমিশনার মনোজ কুমার বলেন, বাংলাদেশের বন্ধু প্রীতম রাষ্ট্র ভারতে প্রতি বছর ১৪ই জানুয়ারী রাষ্ট্রীয়ভাবে পরিষ্কার পরিচ্ছন্ন দিবস পালন করা হয়। এরই অংশ হিসেবে বিশ্বের সকল রাষ্ট্রের ভারতীয় হাইকমিশন এবং সহকারী হাইকমিশনের কার্যালয়েও দিবস উপলক্ষে প্রতীকি আনুষ্ঠানিকতা উদযাপন করা হয়। আজকেও রাজশাহীতে এই অনুষ্ঠান পালন করা হচ্ছে বলে জানান।

উল্লেখ্য যে, ভারত জুড়ে স্বচ্ছতা পাক্ষিক ১লা জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত পনের দিন পালন করে সারা বিশ্বে ভারতীয় অফিসে। ২০১৪ সালে মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে স্বচ্ছতা অভিযানটি ১ম প্রয়োগ করা হয়েছিল৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন দিল্লির রাজঘাটে ২ অক্টোবর ২০১৪ তারিখে এই প্রচারাভিযানটি আনুষ্ঠানিকভাবে চালু করেছিলেন ৷

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button