রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে বিএনসিসি ক্যাম্পিং এর সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

রাজশাহীতে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) মহাস্থান রেজিমেন্টের ১০ দিনের ক্যাম্পিংয়ের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। এর আগে ১৭ জানুয়ারি থেকে ১০ দিনব্যাপী রেজিমেন্টাল ক্যাম্পিং শুরু হয়। এটি শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে।

রাজশাহী নগরীর নওদাপাড়ায় পোস্টাল অ্যাকাডেমিতে এই ক্যাম্পিংয়ে বুধবার (২৪ জানুয়ারি) সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে সালাম গ্রহণ করেন বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট সেন্টারের কমান্ড্যান্ট মেজর জেনারেল খন্দকার শহিদুল এমরান।

সালাম গ্রহণ শেষে প্রধান অতিথি ক্যাম্পে অংশ গ্রহণকারী সকল ক্যাডেট, সামরিক স্টাফ, টিইউও, পিইউও, বিএনসিসিও এবং সামরিক কর্মকর্তাদের উদ্দেশে বক্তব্য দেন। তিনি তার বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদ সহ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

কমান্ড্যান্ট ক্যাডেটদের সৎ ও দক্ষ সুনাগরিক হিসেবে গড়ে উঠার উপর গুরুত্ব আরোপের পাশাপাশি স্মার্ট বাংলাদেশ নির্মাণে কারিগরি ও বিজ্ঞান প্রযুক্তিতে দক্ষ হিসেবে তৈরি করতে হবে। এরপর রেজিমেন্টাল ক্যাম্পিং এ দক্ষতা ও পারদর্শিতার জন্য তিনি চৌকস ক্যাডেটদের মাঝে পুরস্কার প্রদান করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন, মহাস্থান পদাতিক রেজিমেন্টের রেজিমেন্ট কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল রাশেদুল হাসান প্রিন্স।

এই ক্যাম্পিংয়ে মহাস্থান রেজিমেন্ট এর আওতাধীন ১৬টি জেলার ৯৯টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৫২৬ জন প্রশিক্ষণার্থী বিএনসিসি ক্যাডেট অংশ নেন। ক্যাম্পিংয়ে ক্যাডেটদের আত্মউন্নয়ন মূলক প্রশিক্ষণের অংশ হিসেবে ড্রিল, পিটি, ফায়ারিং, টহল, ফাঁদ, ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের সময় জরুরি পরিস্থিতিতে করণীয় নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া ডেঙ্গু প্রতিরোধ, প্রাথমিক চিকিৎসা, ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্য সচেতনতা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button