পুঠিয়ারাজশাহীরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

রাজশাহীতে বিএনপির বিভক্ত রাজনীতি ভরাডুবির অন্যতম কারণ

স্টাফ রিপোর্টারঃ

মাঠে নেই সমালোচনায় আছে, মাঝে মধ্যেই বড় সড় হুমকি। অন্যদিকে বিএনপির অপর আরেকটি গ্রুপ সরকারি দলের সাথে মিশে পিঠ বাঁচাতে অস্থির হয়ে পড়েছে।

রাজনৈতিক  বিশ্লেষক গণের সুত্র মতে বিএনপির মত একটি রাজনৈতিক দল পিছিয়ে পড়ার মুল কারণ দলের ভেতর অভ্যন্তরিন কোন্দল। আর এই সকল কোন্দল কোনভাবেই মিটাতে পারছেন না দলের উচ্চপর্যায়ের নেতারা।

রাজশাহী অঞ্চলের দুর্গাপুর পৌরসভায় গতকাল ১৬ নভেম্বর  উপ নির্বাচন হয়েছে। সেখানে বিএনপির ভোটারদের উপস্থিতি ছিল একেবারেই কম। কিন্তু ভোটারদের উপস্থিতি হওয়ার বিষয় নিয়ে বিএনপি বরাবর সরকারি দলকে দোষারোপ করে আসছেন। আসলে বিএনপির দলের ভেতরের ভাঙ্গন কে কোন নেতারাই সামনে আনতে চাননা।

সুত্র বলছে রাজশাহী মহানগর ও রাজশাহী জেলাতে বিএনপি কয়েকটি গ্রুপে বিভক্ত  হয়েছে। দলের উচ্চপর্যায়ের একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে সংবাদ চলমান কে বলেন বিএনপির উচ্চপর্যায়ের কয়েকটি নেতার বসবাস রাজশাহী অঞ্চলে হওয়ার কারণে তারা দলের ভারি পদ পদবি বাগিয়ে নিতে নানা কৌশল অবলম্বন করছেন।

বিএনপির ওয়ার্ড ইউনিয়ন পর্যায়ের নেতা কর্মীরা হিমসিম খাচ্ছেন তাদের দলের মুলধারার নেতা বাছাইয়ে। সম্প্রতি রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিসেম্বর মাসের ৩ তারিখে  এই সমাবেশ ঘিরেও উঠেছে নানা প্রশ্ন। পুর্বে  বিএন পির চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুর নিয়ন্ত্রনে পুরো রাজশাহী মহানর থাকলেও এখন নগরেই হয়েছে একাধিক গ্রুপ।

রাজশাহী মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক বর্তমানে ত্রান ও পুনর্বাসন বিষয়ক সহ সম্পাদক এডভোকেট শফিকুল হক মিলন ও রাজশাহী মহানগর যুবদলের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ সুইট সাবেক মেয়র প্রবীন নেতা মিজানুর রহমান মিনুর  সাথে দল গোছাতে কাজ করছেন। অপর দিকে রাজশাহী মহানগর বিএনপির সাবেক সভাপতি সাবেক মেয়র বণ ও পরিবেশ বিষয়ক জাতীয় নির্বাহী কমিটর সদস্য মোসাদ্দেক হোসেন বুল বুল রাজশাহী নগর বিএনপির সদস্য সচিব মামুনুর রসিদ,  যুগ্ন আহব্বায়ক নজ্রুল হুদা আসলাম সরকার সহ ৯জন মিলে গঠিত হয়েছিল আহব্বায়ক কমিটি।

সুত্র বলছে এই আহব্বায়ক কমিটি হওয়ার কয়েক দিনের মধ্যেই আবারো বিভক্ত হয়ে পড়ে। বিএনপির সিনিয়র সুগ্ন মহাসচিব রুহুল কবির রিজভির অনুসারি বলে পরিচিত তারা। অপর দিকে জেলা বিএনপির সাবেক সভাপতি এড ভোকেট নাদিম মোস্তফা ও বর্তমান জেলা বিএন পির আহব্বায়ক আবু সাঈদ চাঁদ দীর্ঘ সময় ধরেই রয়েছেন অন্তর দ্বন্দে । তাদের অনুসারিদের মাঝে রয়েছে ব্যপক ক্ষোভ। দুই নেতার অনুসারিরা জেলার বিভিন্ন উপজেলায় বিভক্ত হলেও মুলত পুঠিয়া, চারঘাট ও দুর্গাপুর উপজেলায়  এদের সমর্থক বেশি।

বিএনপির রাজনীতিতে এই দুই নেতার যথেষ্ট অবদান থাকার কারণে দলের উচ্চপর্যায়ে একাধিক বার বৈঠক করেও তাদের কোন্দল মিটাতে সক্ষম হননি তারা। বিভিন্ন জনসভায়  নিজ দলের নেতা কর্মীদের বদনাম করতেও দেখা গেছে এই দুই গ্রুপের নেতা কর্মীদের। জেলা বিএনপির নেতা কর্মীরা ৩রা  ডিসেম্বরের  রাজশাহী সমাবেশকে ঘিরে পড়েছেন বিপাকে। কোন নেতার নিয়ন্ত্রনে থাকলে মুল ধারার রাজনীতিতে সক্রিয় থাকা যাবে সেটি নিয়ে তারা বিষন্নতায় ভুগছেন।              

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button