রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে ‘বঙ্গবন্ধু স্কয়ার’ নির্মাণের কাজ চলছে দ্রুতগতিতে

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীতে ‘বঙ্গবন্ধু স্কয়ার’ নির্মাণের কাজ দ্রুতগতিতে চলছে । এরই মধ্যে ৭২০টি পাইলিং সম্পন্ন হয়েছে। এখন চলছে- ম্যাট ঢালাইয়ের কাজ। সব কাজ ঠিকমত চলতে থাকলে আগামি বছরের জুনের দিকে শেষ হতে পারে ‘বঙ্গবন্ধু স্কয়ার’ নির্মাণের কাজ বলে জানিয়েছেন- রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) প্রজেক্ট ডিরেক্টর শেখ কামরুজ্জামান।

তিনি আরো বলেছেন, ‘বঙ্গবন্ধু স্কয়ারে’ থাকবে বঙ্গবন্ধুর মুর‌্যাল, করা হবে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ। পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন, দর্শন ও সুদূর প্রসারি ভাবনা সম্পর্কে ধারণা মিলবে। থাকবে চিলেকুঠাও।

সরেজমিনে গিয়ে কয়েকজন শ্রমিকের সাথে কথা হলে তারা জানান- বঙ্গবন্ধু স্কয়ার’ নির্মাণের কাজ দ্রুত শেষ করার লক্ষ্যে রাত-দিন কাজ করে চলেছেন তারা।রবিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর তালাইমারি চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্কয়ার নির্মাণ কাজ পরিদর্শন করেন রাজশাহীর সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বঙ্গবন্ধু স্কয়ারের নির্মাণ কাজ পরিদর্শনকালে প্রকল্পের সার্বিক খোঁজখবর নেন মেয়র।

এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু দেশ ও বাঙ্গালী জাতির অহংকার। তিনি ছিলেন বলেই আজ আমরা স্বাধীনভাবে জীবনযাপন করতে পারছি। এমন গুনি মানুষের নামে রাজশাহীতে কিছু থাকা মানে গর্বের বিষয়। ‘বঙ্গবন্ধু স্কয়ার’ নির্মাণের কাজ সম্পন্ন হলে বহু মানুষ দেখতে আসবে।

পরিদর্শনকালে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, সহকারী প্রকৌশলী হায়দার আলী, উপ-সহকারী মীর শাহরিয়ার সুলতান পরাগ, রিথিন এন্টারপ্রাইজের কর্ণধার তৌরিদ আল মাসুদ রনি, শামসুজ্জামান রতনসহ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার চেতনা সমুন্নত রাখতে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) প্রকল্পটি হাতে নিয়েছে। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ২৮ লাখ ৭ হাজার টাকা। আর নির্মাণ কাজের ব্যায়-২৯ কোটি ২৫ লাখ, ৪৫ হাজার ২৪৭ দশমিন তিন চার টাকা। প্রকল্প মেয়াদ নভেম্বর ২০১৭ থেকে ডিসেম্বর ২০২১ পর্যন্ত নির্ধারিত আছে।

এক দশমিক ৪২ একর জমির ওপর বঙ্গবন্ধু স্কয়ারটির বেজমেন্টের মধ্যে গাড়ি পার্কিং, আর্ট গ্যালারি এবং জলধারা বেষ্টিত বঙ্গবন্ধুর ভাস্কর্য তৈরি করা হবে। এছাড়া ৬ হাজার ৩৩২ দশমিক ৭১ বর্গমিটার বিশিষ্ট গ্রাউন্ড ফ্লোর হবে।

যেখানে আধুনিক সাউন্ড সিস্টেম, লাইটিং এবং ডিজিটাল স্ক্রিন যুক্ত স্থায়ী আর্ট গ্যালারি এবং মিউজিয়াম থাকবে। এক হাজার ৫৭৬ দশমিক ৮৬ বর্গমিটার বিশিষ্ট ফার্স্ট ফ্লোরের মধ্যে আধুনিক রেস্তোরাঁ, দৃষ্টিনন্দন ল্যান্ডস্কেপ, উম্মুক্ত স্থানে বসা এবং সুস্থধারার বিনোদনের জন্য সব ধরনের ব্যবস্থা থাকবে।

এছাড়া, অত্যাধুনিক তিনটি লিফট, জেনারেটর, সোলার প্যানেল এবং ইলেকট্রিসিটি সরবরাহের জন্য সাব-স্টেশন স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ২৫১ মিটার রাস্তারও উন্নয়ন করা হবে। তাছাড়া স্কয়ারের ইন্টিরিয়র ও ল্যান্ডস্কেপিং কাজ হবে।

সংশ্লিষ্টদের ধরনা- ‘বঙ্গবন্ধু স্কয়ার’ কেবল রাজশাহী মহানগরীর সৌন্দর্য বর্ধনই করবে না, বঙ্গবন্ধুর চেতনাকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরবে। এর মধ্যদিয়ে আজ ও আগামী প্রজন্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসকে সমুন্নত রাখা হবে।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button