রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

রাজশাহীতে কোন নোটিশ ছাড়াই চিকিৎসক ছাঁটাই

 

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীতে নোটিশ ছাড়াই চিকিৎসকদের ছাটায় ও  ইসলামি ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতাল (আইবিএমসি) কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে চিকিৎসাসেবা বন্ধ রেখেছেন চিকিৎসক-কর্মচারীরা। এতে করে চরম দুর্ভোগের মুখে পড়েছেন রোগী ও তাদের স্বজনরা। আজ সোমবার (১ মার্চ) সকাল নওদাপাড়ায় আইবিএমসিতে এই কর্মসূচি পালন করেন চিকিৎসক-কর্মচারীরা।

চিকিৎসক মহিবুল হাসান জানান, হাসপাতাল কর্তৃপক্ষ মেডিকেলের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়েছে। এছাড়া ভেতরে ৮ থেকে ১০ জন চিকিৎসক আটকা পড়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ কোন নোটিশ ছাড়াই ৭-৮ জন চিকিৎসককে ছাটায় করেছে।

এসময় চিকিৎসকরা বেশ কিছু দাবি তুলে ধরেন বলেন- ২০০৩ সালে কলেজটি প্রতিষ্ঠার পর থেকে ১৮ বছরেও কোন চাকরী বিধিমালা তৈরি হয়নি। সিনিয়র শিক্ষকদের চাকরিতে যোগদানের সময় স্বল্প সময়ের (৬ মাস) চুক্তিবন্ধ করা হয়। চুক্তির মেয়াদ খেয়াল খুশিমত নবায়ন করা হয়। নিয়োগপত্র শর্ত অনুযায়ী ১ মাসের আগাম নোর্টিশ ছাড়াই অসম্মাজনকভাবে চাকরি থেকে অব্যহতি দেওয়া হয়। উল্লেখ্য যে, বিভাগীয় সিনিয়র অধ্যাপকের স্বপ্লতা থাকা সত্ত্বেও চাকরি নবায়ন করা হয় না।

৬ বছর যাবত কোন বেতন স্কেল পরিবর্তন করা হয়নি। সেই জন্য শিক্ষক-কর্মচারীদের সবার বেতন সরকারি বেতনের চেয়ে অনেক কম। কর্মচারীরা যে বেতন পান তা এ দ্রব্য মূল্যের বাজারে নিতাস্তই অপ্রতুল। অফিস সময়ে বাইরে কর্মচারীরা কোথাও পার্ট টাইম চাকরি করে তাদের আর্থিক সমস্যা কিছুটা হলেও সামাধান করতে পারে কিন্তু কর্তৃপক্ষ এ ব্যাপারে চুড়ান্ত নিষেধাজ্ঞা জারি করেছে।

নিয়মিত নিয়োগ ও পদ্দোন্নতি কমিটির সভা হয়না। এর ফলে যোগ্যতা থাকা সত্ত্বেও দীর্ঘদিন যাবত একই পদে চাকরি করতে বাধ্য হন। ফলে তাদের মধ্যে হতাশা এবং ক্ষোভ বিরাজ করছে। এতে শিক্ষার মান ক্ষুন্ন হচ্ছে। নিয়মিত নিয়োগ না হওয়ায় অনেক বিভাগে প্রয়োজনীয় শিক্ষক নেই। এতে করে শিক্ষার মান কমে যাচ্ছে। দীর্ঘদিন ধরে মিড লেভেল শিক্ষকদের চাকরি নিয়মিত না হওয়ায় তারা ইনক্রিমিন্ট ও বোসান পান না। চাকরিতে সিনিয়র শিক্ষকদের নিয়োগের সময় বিভিন্ন শিক্ষকদের সাথে বিভিন্নভাবে চুক্তি করা হয়।

পরে চুক্তিকৃত বেতন ইচ্ছামত কতন করা হয়। যেমন এখনে নয় মাস যাবত বিভিন্ন পর্যায়ে শিক্ষকদের টেকনিক্যাল ভাতা বন্ধ করে দেওয়া হয়েছে। শিক্ষকদের অর্জিত ছুটি এবং হজ্ব পালনকালীন কোন ছুটি নাই। অসুস্থতাজনিত ছুটি সাত দিন। কিন্তু তা নৈমিত্তিক ছুটি শেষ হবার পরে পাওয়া যায়। মাতৃকালীন ছুটি ২ মাস। যেখনে সরকারী নিয়মানুযায়ী ছুটি ছয় মাস। কর্মচারীদের অর্জিত ছুটি আছে, কিন্তু অর্জিত ছুটির পরির্বতে কর্মচারীরা বছর শেষে ছুটি না কাটালে ছুটির টাকা পেত। সেটা এখন কর্তন করে ছুটি কাটাতে বাধ্য করা হচ্ছে। কর্মচারীদের ওভারটাইম ও অনকলে যে টাকা দেওয়া হয় তা দুই বছর যাবত বন্ধ আছে।

এছাড়া বিভাগের টিস্যু কলম, কাগজসহ প্রত্যেকটি নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ব্যাপারে মাত্রারিক্ত হিসাব করা হচ্ছে। খালি টিস্যু বক্স ও ব্যবহৃত কলম ফেরত না দিলে নতুন টিস্যু বক্স ও কলম দেওয়া হয় না।  বিভিন্ন সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএমডিসি ও মেডিকেল বিশ্ববিদ্যালয় কতৃক কলেজ পরির্দশনের সমস্য ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের কোন প্রতিনিধি উপস্থিত থাকে না। এতে করে কাজের সমস্যা প্রকৃত অবস্থা জানতে পারে না। ফলে সমস্যা সমাধানের কোন ব্যবস্থা গ্রহন করা সম্ভব হয় না।

ইসলামি ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালে অধ্যক্ষ আনোয়ার হাবিব বলেন- অফিসের গেটে তালা দেওয়া হয়নি। ছাটায়ের বিষয়টি মিথ্যা। মহিবুল হাসান ও মামুন অর রশিদ নামের  দুজন চিকিৎকের চুক্তিভিতত্তিক নিয়োগ দেওয়া হয়েছিল। তাদের চুক্তিভিতত্তিক সময় শেষ হওয়ায় তাদেরকে বাদ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button