রাজশাহীরাজশাহী সংবাদ

ইজারাকৃত বালু ঘাটের রাস্তা বন্ধ হওয়ার পেছনে রহস্যময়ী চক্র

ফয়সাল আহমেদঃ

রাজশাহী পবা উপজেলার  কাটাখালি পৌরসভা ইজারা কৃত শ্যামপুর বালুর ঘাট সাইফ ট্রেডার্স নামে ইজারা পায়।কিন্তু  হঠাৎ করেই ২২ অক্টোবর একটি মহল ঘাটটি বন্ধ করে দেয়। 

সূত্র বলছে,২০২৩ সালের ১৪ এপ্রিল শ্যামপুর বালুরঘাট টি এক কোটি  ৪৭ লক্ষ ৫০ হাজার টাকায় ইজারা পেয়েছেন সাইফ ট্রেডাস। সরকারের নিয়ম অনুযায়ী চলছিল এই বালুরঘাটটি।হঠাৎ করেই দীর্ঘ চার মাস পর একটি মহল  ষড়যন্ত্র করে বালুর ঘাট টি সহ ট্রাক চলাচল বন্ধ করে দেয়। এতে সাধারণ মানুষ সহ ঠিকাদারি প্রতিষ্ঠান পড়েছে বিপাকে।ট্রাক চলাচল বন্ধের কারণে রাজশাহীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দেখা দিয়েছে বালুর সংকট।

অনেক স্থানে ভবনের কাজ স্থবির হয়ে পড়েছে।  এতে করে লোকসানের মুখে পড়তে বসেছে  ঠিকাদারি প্রতিষ্ঠানটি । এমন ঘটনা  নিয়ে বালু উত্তোলনের সাথে কর্মকরা অনেকেই  রয়েছে আতঙ্কে।এতে ট্রাক ট্রাক চালক সহ ঘাটে কর্মরত শ্রমিকরা  কর্মহীন হয়ে পড়েছে।  

শ্যামপুর এলাকার সাধারণ মানুষ বলছে,আমরা এই ঘাটে কর্মকরে দিনপাত পরিচালনা করি।  কিন্তু হঠাৎ করেই বালুরঘাটটি বন্ধ হওয়ার কারণে  আমরা কর্মহীন হয়ে পড়ে ঠিকমতো বাজার ঘাট ও লোনের  টাকা  দিতে পারছি না।আমরা সরকারের নিকট  অনুরোধ করছি যেন বালুরঘাটটি খুব তাড়াতাড়ি খুলে দেওয়া হয় ।না হলে আমাদের পরিবার অর্ধাহারে অনাহারে থাকার সম্ভাবনা রয়েছে।

বালু ঘাটে চজোট পরিসরে  ব্যাবসায়িরা বলছেন, আমাদের রাজশাহী শহরে কোন কর্মসংস্থানের  ব্যবস্থা নাই।এই বালুর ঘাটে আমরা শতাধিক  মানুষ   কাজ কর্মকরে দিন যাপন করি। ঘাটটি বন্ধ হওয়ার কারণে বিশেষ করে  দিন মজুররা দিশেহারা হয়ে পড়েছে। শ্যামপুর বালুরঘাটের যে সড়ক সেটি  কাটাখালি পৌরসভার সড়ক, সেই সড়কটি ২ কোটি টাকা  ইজারা  দিয়ে পৌরসভা  দিয়েছেন  সাধারণ মানুষেরর চলাচলের জন্য এ ভাবে  রাস্তা নেওয়ার পরে যদি সে  রাস্তাতে ট্রাক চলাচল বন্ধ করে দেয় তাহলে আমরা কি ভাবে লিজকৃত ঘাট থেকে বালু উত্তোলন করব। ঠিকাদারের  পক্ষ থেকে বলা হয় আমরা লোনের টাকা  নিয়ে বালুর ব্যবসা করি।বালুরঘাট ও রাস্তা বন্ধ হলে আমরা  কিভাবে এর সমাধান আনব। ব্যবসা বন্ধ থাকায়   আমরা লোনের টাকা নিয়ে চিন্তায় রয়েছি।

এই বালুর ঘাট বন্ধের বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবসায়ী জনির  নিকট  জানতে চাইলে তিনি বলেন  আমাদের এই শ্যামপুর বালুর ঘাট থেকে প্রতিদিন  প্রায়  ৪ হাজার বালু বোঝাই ট্রাক শহর এবং শহরের বাইরে যায়।এই ঘাটটি বন্ধ হওয়ার কারণে বালুগুলো শহরের  ও শহরের  বাইরে দিতে পারছিনা এতে করে ছোটখাটো ঠিকাদার ব্যবসায়িরা পড়ছে বিপাকে।এমনকি রাজশাহী সিটি কর্পোরেশনের মহাসড়ক সহ বিভিন্ন উন্নয়নমূলক কাজগুলোতে দেখা দিবে বালু সংকট । বালি বহনকারী ট্রাকগুলো বন্ধ থাকায় সিটি কর্পোরেশনের উন্নয়ন কাজগুলো বন্ধ আছে।তিনি আর ও বলেন, আমি উদ্বর্তন কর্মকর্তাদের নিকট দাবী জানাই  এই ঘাটটি সুষ্ঠু তদন্ত করে পুনরায় যেন  চালু করে দেন। কারণ এ ঘাট থেকে প্রতিদিন অনেকেই  কর্ম করে দিন চালান।

বালু ঘাট বন্ধের বিষয় জানতে চাইলে কাটাখালী থানার অফিসার ইনচার্জ বলেন, সম্ভবত নিজেদের দ্বন্দের কারণে এমন ঘটনা ঘটেছে তিনি বলেন আমি একটি লিখিত অভিযোগ পেয়েছি পরবর্তীতে বলা যাবে এই বিষয়ে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button