রাজশাহীরাজশাহী সংবাদ

বেসরকারি ক্লিনিক নামের অপ চিকিৎসা বন্ধকরনে জরুরি পদক্ষেপ গ্রহনের দাবি শুশীল সমাজের

স্টাফ রিপোর্টারঃ

কিছুতেই যেন থামছেনা  রাজশাহী জেলায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্লিনিক নামের কষাইখানা গুলো। অনুসন্ধানে বেরিয়ে এসেছে এই সকল ক্লিনিক গড়ে উঠার  রহস্যময় কাহীনি।

তবে এই সকল ক্লিনিকের মালিকানায় যারা রয়েছে তাদের  অধিকাংশই  বিতর্কিত হিসাবে সেই সকল এলাকায় পরিচিত। অনেক এলাকায়  রাজশাহীর সিভিল সার্জন এর নাম পর্যন্ত ব্যবহার করছেন অসাধু ক্লিনিকের ম্যানেজার, মালিকগন। ক্লিনিক গুলোর প্রধান ফটকে বিভিন্ন সুনাম ধন্য ডাক্তারদের নাম ব্যবহার করলেও সেই সকল ডাক্তারগন কখোনই আসেনা এই সব ক্লিনিকে। অনেক ডাক্তার জানেননা তাদের নাম ব্যবহার করা হচ্ছে সেখানে।রোগী ও তাদের স্বজনদের  আকৃস্ট করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করা হচ্ছে সেখানে। গ্রাম থেকে আসা অনেক পরিবার দালাল চক্রের মাধ্যমে  নাবুঝেই পা রাখছেন এই সকল  প্রতারিত ক্লিনিকে।

গভীর অনুসন্ধানে বেরিয়ে এসেছে রাজশাহীর পুঠিয়া দুর্গাপুরে এমন একজন ক্লিনিক ব্যবসায়ি রয়েছে যিনি এস এস সি পর্যন্ত পড়াশোনা করে দুই উপজেলাতে দুইটি ক্লিনিক পরিচালনা করছেন। শুধু পরিচালনাই করছেন না তিনি রিতি মত অপারেশন পর্যন্ত করছেন দীর্ঘ সময় ধরে।প্রথমে  সেই ক্লিনিক ব্যবসায়ির সংগী হিসেবে একজন মেডিসিনের ডাক্তার থাকলেও এখন তিনি নিজেই সকল অপারেশন করছেন। বিষয়টি সেই দুইটি উপজেলাতে আলোচিত। রাজশাহীর ৮টি উপজেলা সহ আর এমপির রাজপাড়া থানা এলাকার লক্ষিপুর এলাকাতে সেই সব নাম মাত্র  ক্লিনিক গুলো ভিড় জমিয়েছে। অনেক ক্লিনিকের দালালগন নিজেদের চিকিৎসার এজেন্ট হিসেবে পরিচয় দিতে শুরু করেছেন।

রামেক হাসপাতালের প্রধান ফটক সহ আশে পাশের এলাকায় গভীর রাত পর্যন্ত  এদের বিস্তার থাকে। মাঝে মধ্যে আইন প্রয়োগকারি সংস্থার হাতে পাকড়াও হলেও আবার শুরুকরেন তাদের কাজ। তবে জেলা থেকে দুরের উপজেলা গুলোর উপর তেমন নজর না দেওয়ার কারনে স্থানিয় উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের প্রধানের সাথে যোগ সাজস করে এই সকল ক্লিনিক পরিচালনা করার  অভিযোগ উঠেছে। অনেক ক্লিনিকে সেবিকা ( নার্স ) এর নাম করে কিছু যৌন কর্মীদের রাখা হয়েছে। যাদের নেই কোন একাডেমিক শিক্ষার সনদ। অনেকেই আয়ার পরিচয়ে রয়েছে তাদের দেখলেই বোঝা যায় তাদের কাজ কি।

বাঘা উপজেলা সহ পুঠিয়ার বানেশ্বরে খবর নিলেই বেরিয়ে আসবে এর সত্যতা। অনেক ডাক্তার নামের নারী লোভী ব্যক্তিরা গায়েবি টানে চলে আসেন সেই সকল ক্লিনিকে। অনেক ক্লিনিকে বাহিরে থেকে জাকজমক ভাবে ফেষ্টূন ব্যানারে ছেয়ে দিলেও ভেতরে অন্যরকম এক জগত। তাদের অপারেশন রুম নামের ঘরটি দেখলেই দেখার সাদ মিটেযায়। আসলে এই সকল অপকর্ম দেখার দায়িত্বে রয়েছেন কে , এমন প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খায় অনেক সময়। রাজশাহীর উপজেলায় গড়ে উঠা ক্লিনিক গুলোর উপর  যে কতদিন কোন আইনি ব্যবস্থা হয়নি সেটি ঠিক করে বলতে পারেনা কেউ। অনেকেই বলছেন ক্লিনিকের নামে কোন অভিযোগ গেলেই যেন সিভিল সার্জন অফিস চরম ব্যস্ততার দোহাইদেন অভিযোগ কারিকে। খুব বেশী চাপাচাপি করলে আবার সেইসকল ক্লিনিক মালিকদের নিকট পৌছেযায় বার্তা মেসেজ।

তখন শুরুহয় আমবোড়া নেতাদের চাপ, আর সেখানেই থেমেযায় সব কিছু। সিভিল সার্জন অফিসের একটি সুত্র বলছে উপজেলা পর্যায়ে কোন প্রয়োজন হলে আমাদের চিঠি দিয়ে জানানোর কথা বলা হয়েছে, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাগনদের কিন্তু তারা মেসেজ না দিলে আমরা কিভাবে ব্যবস্থা গ্রহন করব। সুত্রটি উপজেলা কর্মকর্তাদের উদাসীনতাকেই দায়িকরছেন। বিশেষ করে করোনা কালিন সময়ে সরকারের সংশ্লীষ্ট মহলের উচিত  ক্লিনিক গুলোর উপরে আরো কঠোর পদক্ষেপ নেওয়া জরুরি বলে মনে করছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের একজন সহকারি অধ্যাপক। তিনি বলেন চকিৎসা দপ্তর নিয়ে সরকার অনেক সজাগ রয়েছে আর এমন সময় সুবিধা বাদীদের  কোন ভাবে ছাড় দেওয়া যাবেনা। তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা জরুরি বলে মনে করেন তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button