রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

বাবার জন্য ১৬ বছর লড়ে রায় নিয়েই ফিরলেন আইনজীবী মেয়ে

নিজস্ব প্রতিবেদকঃ

দীর্ঘ ১৬ বছর আইনি লড়াই শেষে হাইকোর্ট থেকে গত মঙ্গলবার বাবার হত্যার চূড়ান্ত রায় পাওয়ার পর মাকে সঙ্গে নিয়ে মিডিয়ার মুখোমুখি হয়েছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আলোচিত অধ্যাপক এস তাহের আহমেদ এর আইনজীবী মেয়ে সেগুফতা তাবাসসুম আহমদ।

সে সময় কষ্টের আনন্দাশ্রু বইছিল তার চোখে। তিনি ছিলেন তার বাবার খুনের মামলার একজন আইনজীবী।

তাই রায় পরবর্তী তার মাকে নিয়ে মিডিয়ার সামনে এসে কান্না জড়িত কন্ঠে তিনি বলেন, তার বাবা হত্যার বিচারের চূড়ান্ত রায় পেয়েছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে। তার দীর্ঘদিনের আইনি লড়াই স্বার্থক হয়েছে।

তাবাসসুমের বাবা তাহের আহমেদ ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক। তার বাবাকে যখন হত্যা করা হয় তখন তিনি উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী।

বাবা হত্যার ঘটনায় প্রত্যাশিত বিচার নিশ্চিতের জন্য তিনি তার জীবনের লক্ষ্য পাল্টিয়ে আইন বিষয়ে পড়াশোনা শুরু করেন। পরবর্তীতে বিচারিক আদালতের রায় সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে গেলে সেখানে যাতে বাবা হত্যার ন্যায় বিচার নিশ্চিত হয় তার জন্য তিনি হাইকোর্টে আইনজীবী হিসেবে অনুশীলন শুরু করেন।

গত মঙ্গলবার দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তাবাসসুমের বাবা হত্যার বিচারের রায় প্রদান করেছে। অধ্যাপক তাহের আহমেদকে নৃশংসভাবে হত্যার দায়ে দুই আসামিকে মৃত্যুদণ্ড এবং আরো দুই আসামিক যাবজ্জীবন কারাদণ্ড দেয় আপিল বিভাগ।

সব চেয়ে অবাক করা ব্যাপার হলো অধ্যাপক তাহের হত্যা মামলার প্রধান আসামি তারই ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক মহিউদ্দিন যিনি কিনা একসময় অধ্যাপক তাহেরের ছাত্র ছিলেন।

শুধুমাত্র কর্মক্ষেত্রে পদোন্নতির পথে বাধা হওয়ায় মহিউদ্দিন, তাহেরের বাসার কেয়ারটেকারকে সঙ্গে নিয়ে তাহেরকে খুন করে তার লাশ শিক্ষক কোয়ার্টারের বাসার বাইরের ম্যানহোলে ফেলে দেয়।

বাবা হত্যার বিচারের সঠিক রায় পেতে কন্যা তাবাসসুমের দীর্ঘ ১৬ বছরের ক্লান্তিহীন লড়াই বাংলাদেশের ইতিহাস অনন্য নজির হয়ে থাকবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button