রাজশাহীরাজশাহী সংবাদস্লাইডার

বঙ্গ বন্ধুর আদর্শের সৈনিক হাসান- হতে পারে ছাত্রলীগের কান্ডারি

মোঃ সোহাগ আলীঃ

রাজশাহীর মতিহারের সবুজ চত্বরে বহু প্রতিকূলতার বিরুদ্ধে লড়াইকরে বেড়ে আস্তে আস্তে গড়ে উঠছে রাজপথের এক অকুতোভয় লড়াকু সৈনিক তারনাম হাসান রেজা।

২০০৬ সাল  ক্লাশ ৯ এ পড়ার সময় জড়িয়ে পড়েন রাজনীতির সংগে। ছাত্রলীগের একাধিক সদস্য সংবাদ চলমান কে জানান-  কিছুই বুঝি না তখন আমরা  হাসান আমাদের কে রাজনীতির ব্যাপার গুলো জানাতো, ছাত্রলীগ নামে একটি ছাত্র সংগঠন আছে আমরা  প্রথম হাসান হাসান ভাইয়ের নিকট থেকেই জানি।

২০০৮ সালে রাজশাহীর অগ্রনী বিদ্যালয় ও মহাবিদ্যালয় রাজনীতি ছিল না, কিন্তু  হাসান ভাইয়ের  কথা ছিল মুজিব আদর্শের চর্চা কেন বন্ধ থাকবে? ১ম বর্ষ থেকেই কলেজের হাসান ভাই, আমি রাফি, বিপ্‌ সাজ্জাদ সাগর, বাব্‌ গালিব সহ আরো কিছু বন্ধু মিলে কলেজের ছাত্রদের মাঝে মুজিব আদর্শের প্রচার করতে থাকি এবং প্রিন্সিপাল এর সাথে কথা বলে, হাসান ভাইয়ের কথা মত কলেজে কোন ছাত্র সংগঠন হিসেবে বাংলাদেশ ছাত্রলীগের ১ম মিছিল দেই এবং ব্যানার দেই ।

২০১০ সালে অগ্রনী বিদ্যালয় ও মহাবিদ্যালয় ছাত্রলীগের ১ম কমিটি হয়, হাসান উক্ত ইউনিটের প্রতিষ্ঠাতা সভাপতি। জামাত-শিবির-ছাত্রদলের বিরুদ্ধে ছিল ওর জিরো টলারেন্স, এর ফলোশ্রুতিতে প্রান নাসের হুমকি আসে। স্বাধীনতা বিরোধী অপশক্তির হাসানের প্রান নাশের চেস্টা করে, কিন্তু মহান আল্লাহর রহমতে ওর কিছুই করতে পারে নাই।

২০১১ সালে, পরিশ্রম আর নিষ্ঠার পরিচয় দিয়ে মহানগর ছাত্রলীগের (শফিক-কিটু কমিটি) সদস্য পদ লাভের মাধ্যমে রাজশাহী মহানগর ছাত্রলীগে তার পদচারণা শুরু। বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শে উজ্জীবীত সেদিনের সেই ছেলেটা তার পরিশ্রম আর যোগ্যতা প্রমান করে ২০১৪ সালে রাজশাহী মহানগর ছাত্রলীগের সম্মেলনে সাংগঠনিক সম্পাদক পদ লাভ করেন এবং ২০১৪-বর্তমান সময় পর্যন্ত অত্যন্ত নিষ্ঠার সাথে তার দায়িত্ব তিনি পালন করে যাচ্ছেন।

হাসানের রাজনৈতিক ইতিহাস ও কার্যাবলি প্রমান করে তার সাংগঠনিক দক্ষতা ও নেতৃত্ব দানের যোগ্যতা কে। মানবিক ছাত্রনেতা হাসান রেজার মানবিক গুনাবলির সামান্য কিছু কথা না বললেই না, এলাকার মানুষের যেকোন সমস্যায় দিন হোক রাত হোক  ছুটে যায় হাসান ভাই। নিজের সাধ্য অনুযায়ী সকলের সমস্যা সমাধানে আন্তরিক ভাবে চেস্টা করেন তিনি।

এই করোনা মহামারীতে লাকডাউনের সময় অসহায় দরিদ্র মানুষের মুখে খাবার পৌছে দিতে নিজের জায়গা থেকে নিজের সাধ্যের মধ্যে সর্বোচ্চ চেস্টা করে গেছে। গত ১২ বছরের সফল মেয়র ও জাতীয় সংসদ নির্বাচনে নৌকার পার্থীর জন্য দিন রাত মানুষের কাছে ভোট চেয়ে গেছেন তিনি। শেখ হাসিনার নৌকা কে বিজয়ী করার জন্য করেছে অক্লান্ত পরিশ্রম। পোস্টার- প্লাকার্ড লাগানোর জন্য মই বেয়ে নিজে উঠে যায় ঝুকিনিয়ে। জুনিয়ররা করতে চাইলে বলে, “সংগঠনের জন্য কাজ করার চেয়ে আনন্দ আর কিছুতে নাই”।

সদা হাস্যোজ্জল ও বিনয়ী ছাত্রনেতা হাসান নগরীর সব ওয়ার্ডেই শত শত মুজিব সৈনিক গড়ার কারিগর নিয়ে কাজ করছেন। আমরা যারা ১০ বছর আগে কলেজ পাশ করে আসছি তারা থেকে শুরু করে এখন যারা কলেজে পড়ে সব জেনারেশনই আছে এই মেধাবী ছাত্রনেতার পাশে। সংগঠনিক দক্ষতা, জনপ্রিয়তা, মানবিকাতা ও যোগ্যতা বিচারে আগামী মহানগর ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বের জন্য একজন অন্যতম সেরা পার্থী হিসেবে তাকেই দেখছেন অনেকেই।

উত্তর বাংলার গন-মানুষের নেতা এ এইচ এম খাইরুজ্জামান লিটন সাহেবের আর্শীবাদ নিয়েই চলতে চান এই চৌকস ছাত্রলীগ নেতা। কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডাঃ আনিকা ফারিহা জামান অর্নারবিশ্বস্ত, রাজপথের লড়াকু সৈনিক জামাত-শিবির বিএনপির ত্রাশ, গনতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনার ভ্যানগার্ড বাংলাদেশ ছাত্রলীগের পরীক্ষিত সৈনিক, কর্মী বান্ধব মেধাবী ও সদা হাস্যোজ্জ্বল মানবিক ছাত্রনেতা, সদা হাস্যোজ্জ্বল, ছাত্রনেতা মো হাসান রেজাকে রাজশাহী মহানগর ছাত্রলীগের শীর্ষ পদে দেখতে চলছে সকলের চেষ্টা। এমন ব্যক্তি ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদে আসলে সরকারের সোনার বাংলার শপ্নে নতুন দিগন্ত যোগ হবে বলে মনে করছেন নগরবাসি।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button