রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

ধাফ ফেলার জায়গা নেই রামেক এর শিশু ওয়ার্ডে

নিজস্ব প্রতিবেদকঃ

মাঘ মাস পড়তে না পড়তেই রাজশাহীতে কুয়াশাসহ জেঁকে বসেছে শীত। দেশের সর্ব নিম্ন তাপমাত্রও রেকর্ড করা হয়েছে রাজশাহীতে।

মৃদু শৈত্যপ্রবাহের সঙ্গে গত কয়েকদিনের কনকনে শীত আর ঘন কুয়াশার কারনে জুবুথুবু হয়ে পড়ছে মানুষ।এমন পরিস্থিতির কারনে বাড়ছে শীত জনিত রোগ-বালাই। ঠাণ্ডা, শ্বাসকষ্ট, অ্যালার্জি, চর্মরোগসহ শীতকালীন নানা ধরনের রোগ নিয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ব্যাপক হারে চাপ বেড়েছে রোগীর । বিশেষ করে শিশুদের ডায়রিয়া, নিউমোনিয়া এবং শ্বাসকষ্টসহ নিয়ে রোগীর ভর্তি বেড়েছে ব্যাপক। শিশুদের প্রতিটি ওয়ার্ডেই শয্যা না থাকার কারনে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে হাসপাতালের মেঝেতেই।এমন হয়ে পড়েছে যেন ধাপ ফেলার কোন জায়গা নেই ।

চিকিৎসকরা বলছেন, শীত যদি আরও বাড়ে তাহলে রোগীর সংখ্যাও আরও বাড়বে। তবে গতকাল (২৪ জানুয়ারি) সোমবার রাজশাহীতে পরিমাণ অনেক কম ছিলো।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের দেওয়া তথ্য মতে, সোমবার ২৪ ঘন্টায় ৪৫ টি শিশু ভর্তি হয়েছে। হাসপাতালে এখন ভর্তি আছে ১২৫ শিশু। এদের মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত রোগী আছে ৬৫ জন। গত শুক্রবার এখানে ভর্তি ছিলো ৬২ জন। বৃহস্পতিবারে ডায়রিয়ার রোগী ছিল ৫২ জন। বুধবার রোগী ভর্তি ছিল ৫৬ জন। তবে তুলনা মূলক নিউমোনিয়া রোগী নেই বললেই চলে। হাসপাতালে রোগী আছে মাত্র ৯ জন।

রোগী ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, শীতে আবহাওয়া পরিবর্তনের ফলে সাধারণত যেসব রোগ দেখা দেয়, সেসব রোগীই তুলনামূলকভাবে বেশি। ঠাণ্ডা, কাশি, শ্বাসকষ্টের রোগীর সংখ্যা শীতের কারণে দ্বিগুণ বেড়েছে। সকাল আটটার দিকে রোগীর সংখ্যা কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোগীর সংখ্যা বাড়তে থাকে।

রামেক হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক পার্থ মনি জানান, হাসপাতালে শীতজনিত রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। আক্রান্তদের অধিকাংশই ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসছে। সেবা দিতে গিয়ে সবচেয়ে বেশি বেগ পেতে হচ্ছে নবজাতকদের। শীতজনিত রোগ প্রতিরোধে অভিভাবকদের বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন তিনি।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, আমাদের এখানে রোগীদের চেয়ে শয্যা এমনিতেই কম। তারপরও শীতের মধ্যে প্রতিটি ওয়ার্ডে রোগীর চাপ বেশি। প্রায় দ্বিগুন তিনগুন রোগী আছে ওয়ার্ড গুলোতে। এই মধ্যেই আমরা তাদের সেবা দেয়ার চেষ্টা করছি। আমাদের হাসপাতালের শিশুদের জন্য ১৫টি রুম হিটার লাগিয়ে দিয়েছি। পাশাপাশি বারান্দার জন্য আমরা কাঁচ দেওয়ার ব্যবস্থা করছি।

তিনি আরও বলেন, শীত বেশি হলে ডায়রিয়ার রোগী এখানে বেশি হয়। বর্তমানে প্রায় ৫০ থেকে ১০০ শিশু প্রতিদিনই ডায়রিয়ার রোগী আসছে চিকিৎসা নিতে। এছাড়াও স্বাশকষ্ট ও বৃদ্ধদের শীত জনিত রোগীও বেড়েছে বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button