রাজশাহীরাজশাহী সংবাদ

দুষ্টচক্রই রেলের উন্নয়নে প্রতিবন্ধকতা 


মোঃ আবুল কালাম আজাদঃ

দেশ স্বাধীনের ৫০ বছর পার হলেও লোকসানের কবলে থেকে রেল এখনও বের হতে পারেনি। আমলা তান্ত্রীক জটিলতার জন্য রেলের যাত্রীসেবার মান উন্নয়ন এবং লস কাটিয়ে লাভের মূখ দেখেনি রেল।

এরজন্য দায়ী  আমলাদের পাশাপাশি রেলের নীতি নির্ধারকসহ উর্ধতন থেকে নিচের সবাই। যারযতটুকু ক্ষমতা ততটায় লুটপাট করে আসছে। নীতিহীন লোকদের কারণে যুগের পর যুগ নানা জটিলতায় ধুঁকছে রেল।

রেলের উন্নয়ন নিয়ে আলাপচারিতায় আক্ষেপ করে কথা গুলো বলেন, রেলওয়ে শ্রমকি লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাবিবুর রহমান। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা রেলের উন্নয়নে জন্য প্রতি অর্থবছরে ভর্তুকির পর ভর্তুকি দিয়ে যাচ্ছে রেলওয়েকে আর এসব ভর্তুকির অর্থ লুটেপুটে খাচ্ছে আমলারা।

রেলের ইঞ্জিন ক্রয়ে দুর্নীতি, নতুন রেললাইন নির্মাণে দুর্নীতি, রেললাইন সংস্কারের দুর্নীতি রেলের কোচ কিনায় দুর্নীতি, রেলের পাথর কিনায় দুর্নীতি, রন্ধ্রে রন্ধ্রে দূর্নীতি। আমরা রেল শ্রমিক লীগ নেতারা যখন এর দুর্নীতির প্রতিবাদ করি তখন এই দুর্নীতিবাজরা বিভিন্ন অজুহাত দিয়ে আমাদের দাবিয়ে রাখার চেষ্টা করে। আমাদের নেতৃত্বের  দিকে আঙ্গুল তুলে কথা বলে।

অন্যদিকে রেলশ্রমিক লীগের কেন্দ্রীয় সভাপতি হুমায়ন কবির রেলের উন্নয়ন না হওয়ার জন্য রেলের নিয়োগ, ঠিকাদারি আর কেনাকাটার অনিয়মকে দায়ী করে বলেন, যারা অবসর নিয়েছেন ৩০ থেকে ৪০ বছর ধরে সংগঠনের সঙ্গে জড়িত তারা যতটুকু রেল সম্পর্কে  বুঝবেন, নতুনরা তা বুঝবে না। আমরা যখন ট্রেড ইউনিয়ন শুরু করি এই আমলারা সে সময় সিনিয়র অফিসারও ছিলেন না। এই আমলাদের চরিত্র সম্পর্কে আমরা জানি। কিছু কিছু আমলা মনে করেন, আমরা থাকলেতো তাদের থলের বিড়াল বের হয়ে যাবে।

রেলের আমলারা ইতিহাস জানে না, শ্রম আইন জানে না। তারা চায় না তাদের অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে পারে এমন নেতৃত্ব আসুক। এ জন্যই তারা আমাদের বিষোদ্গার করে। রেলের টেকসই উন্নয়নের মূলনীতি বাস্তবায়নে এসব কুচক্রীদের সরানো উচিত বলেও মনে করেন এই শ্রমীক লীগ নেতা।

বর্তমান রেলওয়ের সঙ্গে প্রশাসন একত্রীকরণ হয়ে গেছে। টিটিবিহীন গাড়ি দিচ্ছে, গাড়িতে কোনো টিটি চেক করব না। ওই গাড়িগুলো ম্যানেজাররা কন্ট্রাক্ট করে নেন। লোকসানের খাতা থেকে রেল এখনও বের হতে পারেনি। এখানে আসলে বিনিয়োগ হচ্ছে কিন্তু কোনো রিটার্ন পাচ্ছিনা রেল। আসলে এখানে একটা দুষ্টচক্র কাজ করছে বলে মনে করছেন পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহীর রেল শ্রমিকলীগ নেতারা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button