দূর্গাপুররাজশাহী

দুর্গাপুরে পেঁয়াজ-রসুন নিয়ে বিপাকে কৃষকেরা

জিএম কিবরিয়াঃ

রাজশাহী দুর্গাপুর উপজেলা পেঁয়াজ রসুনের নিম্নমুখী বাজারে ফলে লোকসানে পড়েছে হাজার কৃষক উৎপাদন খরচ ওঠা নিয়ে শঙ্কায় দিন পার করছে কৃষকেরা। বিগত বছরগুলোতে দেশজুড়ে পেঁয়াজের দাম ছিল ব্যাপক ঊর্ধ্বমুখী। সবথেকে অর্থ কারী ফসল হিসেবে পেঁয়াজের আবির্ভাব হয়। সেই সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে রসুনের দাম।

পেঁয়াজ  কেজিতে ২০০ টাকা থাকলে নেটিজেনরা খুঁজতে থাকেন পেঁয়াজ ব্যতীত রান্না করার পদ্ধতি। পেঁয়াজের বাড়তি চাহিদা মেটাতে ও অধিক লাভের আশায় কৃষকেরা ব্যাপক হারে চাষাবাদ শুরু করে। বিগত বছরগুলোতে লাভের মুখ দেখলেও এবারে ব্যাপক অর্থনৈতিক ক্ষতির  সম্মুখীন হচ্ছেন কৃষকরা। এদিকে  নিত্যপণ্যের দ্রব্যের  ব্যাপক দাম বৃদ্ধির ফলে নিম্ন- মধ্যম শ্রেণীর জনগণ তাদের খাদ্যাভাসে কিছুটা পরিবর্তন এনেছেন।

প্রতি বছর রমজানে নানারকম ভাজাপোড়া ওপর নির্ভর থাকলেও এবার সাধারণ জনগনের ভাজাপোড়ার উপর  তেমন চাহিদার লক্ষ্য করা যাচ্ছে না। সাদামাটা খাবার দিয়ে ইফতার করছেন অনেকেই। তাইতো পেঁয়াজের তেমন ব্যবহার হচ্ছে না। চাহিদা কম এদিকে উৎপাদন বেশি। ফলে বাজার পড়েছে পেঁয়াজের বলছেন বিশ্লেষকরা। 


উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখাযায়, ফাটা পেঁয়াজ ১৫০ থেকে ২০০, ভালো পেঁয়াজ ৪০০ থেকে ৪৫০ ও সর্বোচ্চ ৬৫০ টাকা দরে প্রতি মন বিক্রি হয়েছে। রসুন প্রতি মন ৬০০ টাকা থেকে ৬৫০ টাকা  বিক্রি হচ্ছে। 
খুচরা বিক্রেতা রাজু আহমেদ জানান,এবারে পেঁয়াজ অধিক উৎপাদন হয়েছে যার ফলে দাম কিছুটা কম। যে বিগত বছরে ১০ শতাংশ লাগাতো এবার সে এক বিঘা লাগিয়েছে। তাই বাজারের এই অবস্থা।

খুচরা ও তেমন বিক্রি হচ্ছে না। মানুষ মন ধরে কিনে নিয়ে বাড়িতে রেখে দিচ্ছে। আমার মনে হয় ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রাখা হোক। তাতেই আস্তে আস্তে বাজার ঠিক হয়ে যাবে। কৃষক শামীম জানায়,সার বীজ কীটনাশক ও শ্রমিকের অধিক মূল্য থাকায় এবারে এক বিঘা পেঁয়াজ করতে অনেক খরচ হয়েছে। পেঁয়াজ ঘরে তুলেছি কিন্তু বাজারে যে হাল পেঁয়াজের মাথা কাটা সাহস করতে পারছি না।

এই রবিবারের হাটে দীর্ঘ সময় অপেক্ষা করে চার মণ বিক্রি করেছি ২০০০ টাকায় ।বাজারের এই অবস্থা থাকলে উৎপাদন খরচ উঠবে না বড় লোকসানের মুখ দেখতে হবে কৃষকদের। পেঁয়াজের বাজার ঠিক করতে সরকারের এখনই উদ্যোগ নেওয়া প্রয়োজন। মনে রাখতে হবে কৃষক  বাঁচলে বাঁচবে দেশ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button