রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

দারুন নাটকীয়তায় চলছে রাজশাহীর বোয়ালিয়া মডেল থানা

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ

“পুলিশই জনতা, জনতায় পুলিশ” এই শ্লোগানকে সামনে  রেখে এগিয়ে চলেছে বাংলাদেশ পুলিশ। বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা উচু করে দাঁড়িয়েছে, যার ফলশ্রুতিতে রয়েছে এই পুলিশ বাহিনী। পুলিশ জনগনের বন্ধু হলেও বিশ্বাসের জায়গাটা ধরে রাখতে পারছেনা রাজশাহীর বোয়ালিয়া মডেল থানা। এই থানা দীর্ঘদিন ধরে চলছে নিয়ম অনিয়মের লিলা-খেলা, যার মূল ভুমিকায় রয়েছে বোয়ালিয়া মডেল থানার অফিসার ইনচার্জ নিবারন চন্দ্র বর্মন। এই পুলিশ কর্মকর্তা অনেকটাই বেপরোয়া ভাবে করছে থানার কার্যক্রম, যেন কোন কিছুকে তোয়াক্কা করছেন না। এর আগেও এই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে তৎকালীন সময়,চারঘাট,কাটাখালী সর্বশেষ বোয়ালিয়া মডেল থানায় নানা অনিয়মের অভিযোগ উঠে । তবুও এই কর্মকর্তা অলৌকিক ক্ষমতায়  অনিয়মের গঙ্গায় গোসল করছে প্রতিনিয়ত।

 

গত ২৯ এপ্রিল রাতে রাজশাহী নগরীর পাঠানপাড়া এলাকা থেকে শাকিল ও অপু নামের  দুইজন মাদক ব্যাবসায়ীকে গাঁজাসহ গ্রেফতার করে বোয়ালিয়া থানার পুলিশের সহকারি উপ-পরিদর্শক (এএসআই) চঞ্চল ও তার সহকর্মীরা। গ্রেফতারের এক ঘন্টার মধ্যে মাদক ব্যাবসায়ীর সাথে রফা-দফা হয়, মোটা অংকের বিনিময়ে। এবিষয়ে  পুলিশের এএসআই চঞ্চলের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, গাঁজা পেয়েছি তবে পরিমান অল্প । আসামীদের কথা জানতে তিনি বলেন, আসামীদের থানায় প্রেরন করা হয়েছে। পরে বিষয়টি নিয়ে ধামাচাপা দিতে ঐ মাদক ব্যাবসায়ীকে ৭৮ ধারায় (অর্থাৎ যাকে আরএমপি বলা হয়) মামলা দেয় পুলিশ যা খুবই দুঃখ জনক। এবিষয়ে  বোয়ালিয়া মডেল থানার অফিসার ইনচার্জ নিবারন চন্দ্র বর্মনের কাছে জানতে চাইলে তিনি বলেন কারো নিকট মাদক উদ্ধার হলে তাকে মামলা দেওয়ার নিয়ম রয়েছে।

 

তবে পুলিশের অনিয়মের বিষয়গুলো নিয়ে অনুসন্ধানে গেলে দেখা যায়, রাজশাহীতে যেসকল পুলিশ কর্মকর্তা আজ যে অনিয়মে জড়িয়েছেন তার প্রধান কারন একই জায়গায় দীর্ঘদিন কর্মরত থাকা। আর একই জায়গায় দীর্ঘদিন থাকার কারনে  নগরীর মাদক ব্যাবসায়ীদের সাথে গড়ে ওঠে নিদারুন সক্ষতা। আজ মাদকের এজেন্ডা হিসেবে কাজ করছে অসাধু কতিপই পুলিশ কর্মকর্তারা। এই পুলিশ কর্মকর্তাদের কারনে দেশ থেকে শত চেষ্টা করেও দুর হচ্ছে না মৃত্যুদার মাদক। তবে বিশেষ অনুসন্ধানে বেরিয়ে এসেছে অনেক কর্মকর্তার নাম। তারা যেন এই শহরকে আপন করে বুকে জড়িয়েছেন। তারা এই শহর থেকে আর যেতে চায়না। কারন তারা এই শহরে গড়ে তুলেছে সুখমহল বাড়ি। কেউ কেউ বাড়ি করার জন্য জমিও কিনে রেখেছে আবার কেউ জমি কেনার জন্য প্রস্তুততি নিয়েছেন। শুধু তাই না এই অসাধু পুলিশ কর্মকর্তারা সাধারণ মানুষকে নানা ভাবে হয়রানি করে মোটা অংকের টাকা বাগিয়ে নিচ্ছে নিশ্চিন্তে। আবার অভিযোগ রয়েছে  কোন কোন পুলিশ কর্মকর্তা নারী ক্যালেঙ্কারিতে জড়িয়ে পড়েছেন।

 

পুলিশের এই অনিয়মের দ্বার বন্ধে সুশিল সমাজের অনেকেই বিভিন্ন মতবাদ দিয়েছেন এর মধ্যে অন্যতম একটি হচ্ছে পুলিশের রতবদল। এই রদবদল হলে অনেকটাই কমে আসবে অনিয়মের দরজা। পুলিশের দুর্নীতি ও অনিয়মের বিষয়ে সাংবাদিক সমাজের অনেকেই আঙ্গুল তুলে দেখিয়ে দিতে চাই অনেকের নাম। গভীর অনুসন্ধানের পরবর্তী অংশ খুব শিঘ্রই প্রকাশ হবে…..

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button