রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

এসএসসি‘র ফলাফলে রাজশাহী সেরা

নিজস্ব প্রতিবেদক :

আজ দেশের প্রতিটি শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমানের ফলাফল ঘোষনা করা হয়েছে। কিন্তু এই করোনা অধ্যাসিত মুহুর্তেও দেশের সেরা ফলাফল এবার রাজশাহী।  এই বোর্ডে এবার পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ।  এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

গত বছরও রাজশাহী শিক্ষাবোর্ড পাসের হারে দেশসেরা হয়েছিল। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। এবার রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন আট জেলা থেকে দুই লাখ ১৮৫ জন শিক্ষার্থী এসএসসিতে অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে এক লাখ ৮০ হাজার ৯০২ জন শিক্ষার্থী। রাজশাহী বোর্ডে এবার সবচেয়ে বেশি ৯৫ দশমিক ৯৭ শতাংশ পাশের হার উত্তরের জেলা জয়পুরহাটে।

রবিবার (৩১ মে) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল প্রকাশ করেন। পরে বেলা সোয়া ১১টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফলের বিস্তারিত তুলে ধরেন। অন্যান্য বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৩৪ শতাংশ, কুমিল্লা বোর্ড ৮৫ দশমিক ২২ শতাংশ, যশোর বোর্ডে ৮৭ দশমিক ৩১ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৪ দশমিক ৭৫ শতাংশ, সিলেট বোর্ডে ৭৮ দশমিক ৭৯ শতাংশ, বরিশাল বোর্ডে ৭৯ দশমিক ৭০ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৮০ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুর বোর্ড ৮২ দশমিক ৭৩ শতাংশ, মাদ্রাসা বোর্ডে ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরি বোর্ডে পাসের হার ৭২ দশমিক ৭০ শতাংশ।

রাজশাহী বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এর মধ্যে ছাত্রী ১৩ হাজার ৬২১ জন। আর ছাত্র ১২ হাজার ৫৪৬ জন। পাশের হারেও এগিয়ে মেয়েরা। এ বোর্ডে মেয়েদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। আর ছেলেদের পাশের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। পাশের হারে ২০১৪ সাল থেকেই এগিয়ে মেয়েরা। রবিবার (৩১ মে) বেলা ১১টার দিকে বোর্ড থেকে প্রকাশিত ফলাফল বিবরণী থেকে এ তথ্য জানা গেছে। ফলাফল বিবরণী অনুযায়ী- চলতি বছর রাজশাহী বোর্ডের অধীনে ২ হাজার ৬৫২টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ১ হাজার ২২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৮০ হাজার ২০২ জন।

রাজশাহী জেলায় পাসের  হার ৮৭ দশমিক ৮০ শতাংশ, চাঁপাইনবাবগঞ্জে পাশের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ, নাটোরে ৯০ দশমিক ৪২ শতাংশ, নওগাঁয় ৮৯ দশমিক ৯৪ শতাংশ, পাবনায় ৮৯ দশমিক ৫৬ শতাংশ, সিরাজগঞ্জে ৮৯ দশমিক ৩৮ শতাংশ এবং বগুড়ায় ৯২ দশমিক ২৭ শতাংশ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button