রাজশাহীরাজশাহী সংবাদ

আজ ২৬ নং ওয়ার্ড যুবলীগের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

মতিউর রহমান চন্দ্রিমা প্রতিনিধিঃ

বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস।
আজ ১৭ মার্চ (বুধবার) ২৬ নং ওয়ার্ড পূর্বে ও পশ্চিমে যুবলীগের সকল নেতাকর্মী মহা আয়োজনের মধ্যদিয়ে জন্মদিন ও শিশু দিবস পালন করেন ।

১৯২০ সালের ১৭ মার্চ তদানীন্তন ভারতবর্ষের বঙ্গ প্রদেশের অন্তর্ভুক্ত ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবার নাম শেখ লুৎফর রহমান এবং মাতার নাম সায়েরা খাতুন। চার কন্যা এবং দুই পুত্রের সংসারে শেখ মুজিবুর রহমান ছিলেন তৃতীয় সন্তান।

সেদিনের টুঙ্গিপাড়ার অজপাড়া গ্রামে জন্মগ্রহণ করা ‘খোকা’ নামের সেই শিশুটি পরবর্তীতে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারী। গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ ও জনগণের প্রতি অসাধারণ মমত্ববোধের কারণেই পরিণত বয়সে হয়ে ওঠেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা। কৈশোরেই তিনি সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। গোপালগঞ্জের মিশন স্কুলে অষ্টম শ্রেণিতে অধ্যয়নকালে তৎকালীন ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগদানের কারণে শেখ মুজিবুর রহমান প্রথমবারের মতো গ্রেফতার হয়ে কারাবরণ করেন। এরপর থেকে শুরু হয় বঙ্গবন্ধুর আজীবন সংগ্রামী জীবনের অভিযাত্রা।

বঙ্গবন্ধু তার সহকর্মীদের নিয়ে ১৯৪৮ সালে বাংলাদেশ ছাত্রলীগ এবং পরবর্তীতে ১৯৪৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগ গঠন করেন। ’৪৭- এর দেশবিভাগ ও স্বাধীনতা আন্দোলন, ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ’৬২-এর শিক্ষা আন্দোলন, ’৬৬-এর ছয় দফা আন্দোলন, ’৬৯-এর গণঅভ্যুত্থান পেরিয়ে ’৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হিসেবে প্রতিষ্ঠিত হন। তার অবিসংবাদিত নেতৃত্বে ৯ মাসব্যাপী রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীনতা। বিশ্ব মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশ নামক রাষ্ট্রের।

বাঙালি তাদের এই নেতাকে স্মরণ রাখতে তার জন্মদিনে প্রতিবছরের ১৭ মার্চ পালন করেন জাতীয় শিশু দিবস। এবার এটি নতুন মাত্রা যুক্ত করেছে।

 তারই ধারাবাহিকতাই আজ ২৬ নং ওয়ার্ড পশ্চিম আওয়ামী লীগের সহযোগী সংগঠনের উদ্যোগে ও ২৬ নং ওয়ার্ড পূর্বে বঙ্গবন্ধু পাঠাগার এর আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০১ তম জন্মদিন উদযাপন করা হয় ।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নাঈমুল হূদ্দা রানা । সহ সভাপতি রাজশাহী মহানগর আওয়ামী লীগ । বিশেষ অতিথি ছিলেন আব্দুল কাদের সভাপতি ২৬ নং ওয়ার্ড পশ্চিম আওয়ামী লীগ । আকতার আহম্মেদ বাচ্চু সাধারন সম্পাদক ২৬ ওয়াড পশ্চিম আওয়ামীলীগ। সালাউদ্দিন আহমেদ শামিম সাংগঠনিক সম্পাদক স্বেচ্ছাসেবক লীগ রাজশাহী মহানগর । সাজ্জাদুর রহমান সুজন সাধারণ সম্পাদক ২৬ নং ওয়ার্ড যুবলীগ পশ্চিম। ইমরুল কায়েস পলাশ সাবেক সভাপতি ২৬ নং ওয়ার্ড যুবলীগ পশ্চিম । বঙ্গবন্ধু পাঠাগার এর আয়োজনে ছিলেন আবু বকর সিদ্দিক সভাপতি বঙ্গবন্ধু পাঠাগার । আবদুল মালেক যুগ্ন সাধারন সম্পাদক এ ছাড়াও ছিলেন পলাশ । জাদ্দু । ছাত্রলীগ এর হানিফ সহ আরো অনেকেই।
Aa

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button