রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

আজ রাবিতে পালিত হলো মহান শিক্ষক দিবস

নিজস্ব প্রতিবেদকঃ

আজ শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মহান শিক্ষক দিবস পালিত হয়েছে। এই দিবসটি উপলক্ষে আজ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঊনসত্তরের গণঅভ্যুত্থানকালে এই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের তৎকালীন রিডার ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানী সৈন্যদের গুলিতে শহীদ হন। তিনি দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। প্রতিবছর এই দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষক দিবস’ হিসাবে পালিত হয়।

এদিন ভোরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন, উপাচার্যভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ ড. জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিকসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ। পরে সেখানে এক মিনিট নিরবতা পালন ও মোনাজাত করা হয়।

এরপর একে একে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল, শিক্ষক সমিতি, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, অফিসার সমিতিসহ অন্যান্য পেশাজীবী সংগঠন শহীদ জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে। এদিন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক শাহ আজম শান্তনুও পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে সকাল ১০টার দিকে রসায়ন বিভাগে শহীদ ড. জোহা স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগের সভাপতি অধ্যাপক হাসান আহম্মদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এছাড়াও উপ-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষ, রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, ইসলামের ইতিহাস ও সংস্কুতি বিভাগের সভাপতি অধ্যাপক মু. ফায়েক উজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

দিবসের কর্মসূচিতে বাদ জুমআ কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত আয়োজন করা হয়েছে। বিকেলে শহীদ শামসুজ্জোহা হলে দোয়া মাহ্ফিল, প্রদীপ প্রজ্বালন ও চলচ্চিত্র প্রদর্শনী করা হবে।

এছাড়াও সন্ধ্যা ৭টায় শিক্ষক সমিতি শহীদ ড. জোহা স্মরণে জুবেরী ভবনে আলোচনা সভা করবে। এ দিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে দর্শকদের জন্য।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button