রাজশাহীরাজশাহী সংবাদ

আজ গণতন্ত্র মুক্তি দিবস

সংবাদ চলমান ডেস্কঃ

১৯৯০ সালের এই দিনে স্বৈরাচার এরশাদ বিরোধী গণঅভ্যুত্থানে আর্তদানকারী রাজশাহী কলেজের মনোবিজ্ঞানের ছাত্র, রাজশাহী মহানগর ছাত্রলীগের তৎকালীন সহ সভাপতি এবং রাজশাহী কলেজ ছাত্র সংসদের নির্বাচিত সাংস্কৃতিক সম্পাদক শহীদ রফিকুল ইসলাম দুলালের ৩০তম শাহাদত বার্ষিকী।

আজ গণতন্ত্র মুক্তি দিবস। দীর্ঘ নয় বছরের আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে মুখে এই দিনে পতন ঘটে এরশাদের। এদিন তিন জোটের রূপরেখা অনুযায়ী নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরে বাধ্য হন তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। এ দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন পৃথক কর্মসূচির আয়োজন করেছে।

গণতন্ত্র মুক্তি দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে গণতন্ত্রের অতন্ত্র প্রহরী সংগ্রামী দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

তিনি বলেন, আওয়ামী লীগ নব্বই পরবর্তী তিন দশকে গণতন্ত্র ও ভোটাধিকার রক্ষায় দায়িত্বশীল ভূমিকা রেখেছে। ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়ে আমাদের সরকার বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করে দেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা গণতন্ত্র, সংবিধান, আইনের শাসন ও মানবাধিকার সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ। সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে অবৈধ ক্ষমতা দখলের পথ বন্ধ হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, স্বাধীনতা ও গণতন্ত্রবিরোধী চক্র এখনও সক্রিয় এবং নানাভাবে ষড়যন্ত্র করে যাচ্ছে। আসুন, গণতন্ত্র ও দেশ বিরোধী সকল ষড়যন্ত্রকে প্রতিহত করে গণতন্ত্রের ভিত্তিকে আরও শক্তিশালী করি এবং দেশের উন্নয়ন ও জনগণের কল্যাণে সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্রমুক্ত ও সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলি।

সাবেক রাক্সুর ভিপি রাগিব আহসান মুন্না বলেন, আমরা তৎকালীন সময় আমাদের এক সহকর্মীকে হারায়। তার এই আত্মদান রাজশাহী তথা সারা বাংলাদেশের মানুষ শ্রদ্ধা ভরে স্মরণ করে। তার এই আত্মদানের ফলে বাংলাদেশ স্বৈরাচার ক্ষমতা ছাড়তে বাধ্য হয়।

রাসিক মেয়র ও নগর পিতা এ. এইচ. এম খায়রুজ্জামান লিটন বলেন, শহীদ রফিকুল ইসলাম দুলাল গুলিবিদ্ধ হওয়ার পর থেকেই আমি সার্বক্ষণিক তার পাশে ছিলাম তা রাজশাহী বাসী জানে। তার কথা মনে পড়লেই আমি নিজেকে ধরে রাখতে পারিনা কারণ সে আমার সামনেই মৃত্যুর কোলে ঢোলে পড়ে, সেই স্মৃতি আজও আমার চোখের সামনে ভাসে। তার আত্মদান আমি তথা রাজশাহী বাসী কখনও ভুলবে না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button