দূর্গাপুররাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

 দুর্গাপুরে ‘লাম্পি স্কিন ডিজিজ’ রোগে গবাদিপশু আক্রান্ত

২৫দিনে ৫গরু ১৩ ছাগলের মৃত্যু

 দুর্গাপুর প্রতিনিধি:  রাজশাহী দুর্গাপুরে গবাদিপশুর ভাইরাসজনিত চর্মরোগ ‘লাম্পি স্কিন ডিজিজ’ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। উপজেলার বসতবাড়ি ও খামারে লালন-পালন করা গরু- ছাগল এরই মধ্যে এই রোগে আক্রান্ত হয়েছে।

উপজেলায় প্রাণিসম্পদ অধিদপ্তরে চিকিৎসকের নিয়ন্ত্রনের বাহিরে ব্যাপক ভাবে এ রোগের পাদু ভাব দেখা দিয়েছে। শুধু তাই নয় এ রোগে আক্রান্ত হয়ে চলতি মাসে উপজেলায় গত ২৫দিনে ৫টি গুরু ও প্রায় ১৩টি ছাগলের মৃত্যু হয়। তবে পশু চিকিৎসক ও প্রাণিসম্পদ অধিদপ্তর চিকিৎসা ব্যবস্থা করলেও সুনির্দিষ্ট কোনো ভ্যাকসিন না থাকায় আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয় খামারিরা। প্রাণিসম্পদ কর্মকর্তারা খামারিদের আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দি”চ্ছেন।

প্রাণিসম্পদ অধিদপ্তরের চিকিৎসকদের মতে, ‘লাম্পি স্কিন ডিজিজ’ ভাইরাসজনিত রোগ। এ রোগ মশা, মাছি,আটাল,উকুন থেকে বেশি হচ্ছে। এমনকি পশু চিকিৎসকের ব্যবহৃত চিকিৎসা সরজাম থেকে এ রোগের বংসবিস্তার ঘটতে পারে বলেও জানান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল কাদির।

এদিকে,উপজেলার ছোট বড় খামারিরা বলেন, দ্রুত এ রোগের নিয়ন্ত্রন করতে না পারলে মাংস ও দুধ উৎপাদনকারি খামারের অনেক গরু ছাগলের ক্ষতি হবে। এতে অনেক খামারিও বিপাকে পড়বে বলেও মনে করছেন তারা। উপজেলার বিভিন গ্রাামের খামারিদের সঙ্গে কথা বলা জানা গেছে, চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে গবাদিপশু এ রোগে আক্রান্ত হতে শুরু হয়। প্রথমে গরুর চামড়ার উপরিভাগে টিউমারের মতো উপসর্গ দেখা যাচ্ছে ।

পরে তা মানুষের শরীরে হওয়া পক্সের মতো গুটি গুটি হয়ে শরীরে বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ছে। দু’ তিনদিনের মধ্যে প্রাণীর সারা শরীরে তা বড় বড় হয়ে ফেটে ঘা-তে পরিণত হচ্ছে। রোগাক্রান্ত গরু কোনো খাবার মুখে নিচ্ছে না।

অনেক গরুর বুকের নিচে হওয়া গুটিতে পানি জমে ক্ষত সৃষ্টি হচ্ছে। পরে সেখান থেকে পশুর শরীরের বিভিন্ন অংশে বিস্তার লাভ করছে। এ রোগ ক্রমানয়ে শরীরের বড় আকার ধারনে করে। এক পর্যায়ে আক্রান্ত পশুটি মাটিতে লুটিয়ে পড়ে। ধীরে ধীরে পশুটি মারা যাচ্ছে।

উপজেলার চৌবাড়ীয়া গ্রামের শহিদুল ইসলাম নামে এক খামারি বলেন, তার খামারে ২৩টি গরু আছে। সপ্তাহখানেক আগে আমার খামারের দুটো গরু অসুস্থ  হয়। পরে পশু চিকিৎসক ডাকা হলে তারা ইনজেকশন ও ঔষধ দিয়েছে। তবে তাতে কোনো কাজ হয়নি। গরুর শরীরে হওয়া গুটিতে রক্ত-পুঁজ হয়ে তা ফেটে গেছে। গরুর আক্রান্ত ক্ষত স্থান থেকে রক্ত-পুঁজ বের হ”েছ। গরু মুখের খাবার বন্ধ করে দিয়েছে।

তিনি বলেন, রোগাক্রান্ত দুটি গরুকে প্রথম থেকে আলাদা রাখলেও আমার খামারে থাকা আরেকটা গরুর গায়েও দু’দিন আগে গুটি বের হতে শুরু করেছে। তবে কেউ কোনো নির্দিষ্ট ভ্যাকসিন দিতে পারছে না। মনে হ”েছ- খামারের সব গুলো এ রোগে আক্রান্ত হবে বলে হতাশা প্রকাশ করেন তিনি।

উপজেলার মাড়িয়া গ্রামের নাজিম উদ্দিন বলেন, তার একটি গাভি এ রোগে আক্রান্ত হয়েছে। তবে কোন পশু চিকিৎসক এ রোগের সুনিদিষ্ট চিকিৎসা নেই বলেছেন। তবে যত্ন বেশি বেশি করতে হবে। পাশাপাশি চিকিৎসকরা কিছু ওষুধ দিচ্ছে আপদত ব্যবহার করেন বলে।

দুর্গাপুর পৌর এলাকার গোড়খাই গ্রামের কুলসুম বেগম বলেন, তার দুটি পালিত গরু রয়েছে। একটি গাভী অন্যটি বাছুর। গত এক সপ্তাহ আগে প্রথমে বাছুর এ রোগে আক্রান্ত হয়। এখন গাভীটিও এ রোগে আক্রান্ত হয়েছে। অন্যদের খামারে রোগ দেখে আমি প্রথমে থেকে পশু চিকিৎসকের কথামতো ঔষধ খাওয়াচ্ছি। উপজেলা প্রাণিসম্পদ কেন্দ্রেও নিয়ে গেছি। কেউ ভালো কোনো চিকিৎসা দিতে পারছে না। কি করবো কিছুই বুঝে উঠতে পারছি না।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল কাদির বলেন, ‘উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে সার্বক্ষণিক খোঁজ খবর রাখছি। আমরা এ পর্যন্ত উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে প্রায় ১শত আক্রান্ত গরু- ছাগলের চিকিৎসা দিয়েছি। গত ১ অক্টোবর এ রোগে আক্রান্ত গরু প্রথম আসে। গত কয়েকদিনে এ রোগে আক্রা গরু আরো বেশি আসছে। এটি একটি ভাইসরাসজনিত রোগ। এছাড়াও বিভিন্ন এলাকায় রোগে বেশি গরু আক্রান্ত হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে । তিনি বলেন, ‘লাম্পি স্কিন ডিজিজে  উপজেলায় গরু ছাগল মারা গিয়েছে।  নওগাঁয় গবাদিপশুর এ রোগটি ছড়িয়ে পড়ার পর এখন রাজশাহীর দুর্গাপুরে ব্যাপক আকারে গবাদিপশুকে আক্রান্ত করছে।

জানতে চাইলে রাজশাহী বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মো. রুহুল আমিন আল ফারুক বলেন, ‘নওগাঁয় বেশ কিছু জায়গায় এমন রোগ ছড়িয়েছে বলে আমরা অবগত হয়েছি। এরমধ্যে মহাদেবপুরে বেশি। রোগটা আমাদের দেশে একেবারে নতুন।তিনি বলেন ‘এটা ভাইরাসজনিত রোগ। গরুর গায়ে বসা ‘আটালি বা ডাস’ আক্রান্ত গরুর শরীর থেকে রক্ত খেয়ে যখন আরেক গরুর গায়ে গিয়ে বসে কামড় দেয়, তখন সেই গরুটিও এ রোগে আক্রান্ত হবে। ফলে আক্রান্ত গরুকে মশারির মধ্যে রাখা বা যেখানে আটালি বা ডাস গরুর গায়ে বসবে না এমন স্থানে রাখতে হবে। এটা হলে সঙ্গে সঙ্গে গরু মারা যায় না। মৃত্যুহার কম।

তিনি আরো বলেন,  আক্রান্ত গরু পরিবেশ নষ্ট করতে পারে। যেহেতু লাম্পি ডিজিজের কোনো ভ্যাকসিন আমাদের কাছে বা বাজারে নেই, সেজন্য প্রচলিত অন্য কোনো ঔষধ খাইয়ে এবং সেবাযত্নে গরুকে সুস্থ করতে হবে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button