ঢাকা

নার্সকে যৌন হেনস্তার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে বহিষ্কার


মোঃ নাসমি খান,সাভারঃ

যৌন হেনস্তার অভিযোগের প্রেক্ষিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

জানা গেছে, জাবি চিকিৎসা কেন্দ্রের এক নার্সকে যৌন নিপীড়নের ঘটনায় জড়িত থাকায় তাকে আগামী ১ বছরের জন্য বহিস্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৩০৮তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। অভিযুক্ত ছাত্রের নাম মামুনুর রশিদ। তিনি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। ও শহীদ সালাম-বরকত হলের আবাসিক ছাত্র তিনি।

ডিসিপ্লিন বোর্ডের সুপারিশ বিবেচনা অনুযায়ী অভিযুক্ত শিক্ষার্থীর বিষয়ে নেয়া সিদ্ধান্তে বলা হয়,প্রতিবেদন পর্যালোচনাপূর্বক তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৪৬-তম ব্যাচের ছাত্র মো. মামুনুর রশীদকে সিন্ডিকেটের তারিখ অর্থাৎ আজ থেকে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম হতে ১ (এক) বছরের জন্য বহিষ্কার করা হলো।

উক্ত সময়কালে সে হলে অবস্থান করতে ও কোনো প্রকার শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না।

এছাড়া বিজ্ঞপ্তিতে, বহিস্কারকালীন মেয়াদে অভিযুক্ত শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্য ও সুস্থতার লক্ষ্যে যথাযথ সহায়তা প্রদানের জন্য তার পরিবারকে অনুরোধ করার কথা বলা হয়েছে। পাশাপাশি মানসিক স্বাস্থ্য বিপর্যস্থ হয়/অবনতি হয় এমন কোনো বাক্য বা সংলাপ বা আচরণ করা হতে সকলকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, গত ৪ জুন এ ঘটনার শিকার হয়েছিলেন জাবি মেডিকেল সেন্টারের এক নার্স। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ পত্রে ওই
নার্স বলেছিলেন, শনিবার (৪জুন) সকাল সাড়ে ৯টার দিকে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মামুনকে ইনজেকশন দেয়ার সময় আমার শরীরের স্পর্শকাতর স্থানে হাত দেয়। ওই সময় আমি চিৎকার করলে
আমার সহকর্মীরা ডিউটিরুমে এসে উপস্থিত হয়।

উক্ত ছাত্র তখন সরে দাঁড়ায়। এ ঘটনায় সে মানসিকভাবে বিপর্যস্ত হয়। পরে তার উপর সংঘটিত ওই যৌন হয়রানির সুষ্ঠু বিচার কামনা করেন তিনি। এদিকে অভিযুক্ত মামুন মানসিকভাবে অসুস্থ বলে জানায় তার পরিবার।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button