ঠাকুরগাঁসংবাদ সারাদেশ

নিম্নমানের উপকরণ দিয়ে রাস্তা করার অভিযােগে ঠাকুরগাঁওয়ে কাজ বন্ধ করে দিয়েছেন গ্রামবাসী

লিমন সরকার ঠাকুরগাঁ প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ – কাতিহার সড়কের নির্মাণকাজ বন্ধ করে দিয়েছেন গ্রামবাসী । রােববার তাঁরা নির্মাণাধীন ওই সড়কের প্রায় ৩০ ফুট থেকে পিচঢালাই সরিয়ে ফেলে কাজ বন্ধ করে দেন । খবর পেয়ে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বিকেল পাঁচটার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেন । এ সময় পীরগঞ্জ থানা – পুলিশ সেখানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ( এলজিইডি ) ঠাকুরগাঁও কার্যালয় সূত্রে জানা গেছে , পীরগঞ্জ কাতিহার সড়কের বিশমাইল পাকুড়তলা থেকে বেগুনগাঁও পর্যন্ত আড়াই কিলােমিটার পাকা রাস্তা নির্মাণের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক ( এডিবি ) থেকে ১ কোটি ৭১ লাখ ১৪ হাজার ২৯৪ টাকার বরাদ্দ দেওয়া হয় । ১ কোটি ২৭ লাখ । ৭৯ হাজার ১৮৪ টাকা চুক্তিমূল্যে ঠাকুরগাঁওয়ের ঠিকাদার এম এ মুক্ত সরকার কাজটি পান ।

চুক্তি অনুযায়ী ২০ ফেব্রুয়ারি রাস্তার কাজ শুরু করে ১৯ জুনের মধ্যে কাজ শেষ করা কথা । রাস্তার আশপাশের এলাকার কয়েকজন বলেন , ঠিকাদার স্থানীয় প্রকৌশলী ও সংশ্লিষ্ট ব্যক্তিদের যােগসাজশে ব্যাপক অনিয়মের মাধ্যমে রাস্তার কাজ করেন । এলজিইডির প্রকৌশলীরা রাস্তার কাজ দেখতে এসে নিম্নমানের উপকরণ ব্যবহার করার বিষয়টি দেখেছেন । তবে তাঁরা ঠিকাদারের লােকজনকে বাধা দিয়ে নীরব দর্শকের ভূমিকা পালন করেন ।

নিম্নমানের উপকরণ দিয়ে কাজ করার প্রতিবাদে রবিবার বিকেল চারটা থেকে সাড়ে চারটা পর্যন্ত স্থানীয়রা সড়কের বিপিবি উচ্চবিদ্যালয় ও নয়াহাটের উত্তর পাশের সেলিমের চা দোকানের কাছের প্রায় ত্রিশ ফুট রাস্তার কার্পেটিং তুলে ফেলেন । ওই রাস্তার কাজ শতভাগ বুঝে নেওয়ার দায়িত্বে নিয়ােজিত এলজিইডির পীরগঞ্জ উপসহকারী প্রকৌশলী কাজী মিজানুর রহমান বলেন , ‘ আমি তাে ভালােভাবে কাজ করতে বলেছি । কিন্তু মিস্ত্রিবলেন , ‘ আমি তাে ভালােভাবে কাজ করতে বলেছি ।

কিন্তু মিস্ত্রি লেবাররা আমাকে পাত্তাই দেয় না । আমি কী করব । এবার জনগণ কাজ বন্ধ করেছে । এখন ভালাে করে রাস্তার কাজ করুক । ‘ এ বিষয়ে পীরগঞ্জ উপজেলা প্রকৌশলী শামীম আহম্মেদ বলেন , রাস্তার কাজ বন্ধ করে দেওয়ার খবর পেয়ে আমি বিষয়টি আমার উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি । রাস্তার কাজে তদারকি বাড়িয়ে দিয়ে কাজের মান ভালাে করার জন্য প্রয়ােজনীয় ব্যবস্থা নেওয়া হবে ।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন , ‘ আমি ঘটনাস্থলে গিয়ে মানুষের কথা শুনেছি । এলজিইডির কারিগরি কর্তৃপক্ষকে এসে রাস্তার কাজের মান পরীক্ষা করার জন্য এলজিইডির স্থানীয় কর্মকর্তাকে বলেছি ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button