জাতীয়

চীন ফেরত সবার শারীরিক অবস্থা স্থিতিশীল

সংবাদ চলমান ডেস্ক: করোনাভাইরাস আতঙ্কে চীন ফেরত ৩১২ বাংলাদেশির শারীরিক অবস্থা এখন পর্যন্ত স্থিতিশীল আছে। এদের মধ্যে সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসোলেশন ইউনিটে ১১ জন আছেন। বাকি ৩০১ জন কোয়ারেন্টাইন অবস্থায় রাজধানীর দক্ষিণখানের আশকোনায় হাজি ক্যাম্পে রয়েছেন।

শুক্রবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

তিনি বলেন, চীনের উহান ফেরত যাত্রীদের নিয়ে আসা বিমানের পাইলট ও কেবিন ক্রুদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাদের ১৪ দিন নিজ বাড়িতে কোয়ারেন্টাইন অবস্থায় থাকার পরামর্শ দেয়া হয়েছে।

করোনাভাইরাসের উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মতো। শুরু হয় জ্বর দিয়ে, একই সঙ্গে কাশি, সর্দি, গলাব্যথা, মাথাব্যথা ও শরীর ব্যথা থাকতে পারে। এখানেই শেষ নয়, সপ্তাহখানেকের মধ্যে শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিতে পারে।

সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনের অবরুদ্ধ শহর উহান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে গত ৩১ জানুয়ারি রাতে একটি বিশেষ ফ্লাইট পাঠায় বাংলাদেশ সরকার। পরদিন ৩১২ জনকে নিয়ে ফ্লাইটটি ঢাকায় পৌঁছায়। এদের মধ্যে আট জনের জ্বর থাকায় তাদের কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও সম্মিলিত সামরিক হাসপাতালে বিশেষ ওয়ার্ডে নেয়া হয়। বাকিদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন অবস্থায় আশকোনায় হাজি ক্যাম্পে রাখা হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button