জাতীয়

এসএমই পণ্যমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চলমান ডেস্ক: রাজধানীতে ৮ম জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসএমই পণ্যের প্রচার এবং স্থানীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের এক ছাদের নিচে নিয়ে আসার লক্ষ্যে এ মেলা শুরু হয়েছে।

বুধবার সকালে এক অনুষ্ঠানের মাধ্যমে ফার্মগেটের বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়নে (কেআইবি) এই মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে ৯ দিনের এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আমির হোসেন আমু অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন- শিল্প সচিব মো. আব্দুল হালিম এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম অনুষ্ঠানে বক্তৃতা করেন। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, এমপি, উচ্চ পদস্থ বেসামরিক এবং সামরিক কর্মকর্তা, বিদেশি কূটনীতিক, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, উদ্যোক্তাসহ আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ৫ জন শিল্প উদ্যোক্তার মাঝে ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’ প্রদান করেন।
পুরস্কার বিজয়ীরা প্রত্যেকে এক লাখ টাকা পুরস্কারের অর্থের চেক, ট্রফি এবং সনদপত্র লাভ করেন।

এবারের শিল্প মেলায় ২৯৬ জন এসএমই উদ্যোক্তা (যার মধ্যে ১৯৫ নারী উদ্যোক্তা রয়েছেন) তাদের পণ্য প্রদর্শন করবেন। যার মধ্যে রয়েছে- পাটজাত পণ্য, কৃষি ও চামড়াজাত পণ্য, ইলেকট্রিক্যাল সামগ্রি, হাল্কা প্রকৌশল শিল্প পণ্য, হস্ত ও কুটির শিল্প, প্লাস্টিক এবং সিনথেটিকজাত পণ্য।

এই মেলা উপলক্ষে গত সোমবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানান, এবারের মেলায় কোন বিদেশি পণ্য স্থান পাবে না।

মেলায় এসএমই শিল্পের বিভিন্ন বিষয়ে ৫টি সেমিনার অনুষ্ঠিত হবে বলেও সংশ্লিষ্ট উদ্যোক্তারা জানিয়েছেন এবং মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায়  প্রবেশে কোনো মূল্য লাগবে না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button