জাতীয়সংবাদ সারাদেশ

আজ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ৪৪তম প্রয়াণ দিবস

সংবাদ চলমান ডেস্ক:

আজ ১২ ভাদ্র বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ৪৪তম প্রয়াণ দিবস। ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ অবিভক্ত বাংলার বর্ধমান জেলার চুরুলিয়ায় জাতিয় কবির জন্ম। বাংলা সাহিত্যের অনন্য রূপকার কবি নজরুলের ২৩ বছরের সাহিত্য জীবনের সৃষ্টিকর্ম বাংলা ভাষা ও সাহিত্যের এক অমূল্য সম্পদ।

পুরো জাতি আজ যথাযোগ্য মর্যাদায় গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করবে জাতীয় কবিকে। সারাদেশে কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনটি পালিত হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে চিরনিদ্রায় শায়িত কবির সমাধি ছেয়ে যাবে বিনম্র শ্রদ্ধা ও গভীর ভালোবাসার ফুলে।

জাতীয় কবি মাথানত করেননি অর্থবিত্ত বৈভবের কাছে। ‘চির উন্নত মম শির’ খ্যাত এ কবি সংগ্রাম করে গেছেন মানবতার মুক্তির জন্য। কখনো সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কারের বিরুদ্ধে সোচ্চার, আবার কখনো মুক্তবুদ্ধি ও চিন্তার নির্ভীক কান্ডারী। তার রচিত ‘চল্‌? চল্‌? চল্‌?’ গানটি আমাদের রণসংগীত।

কবি দৃঢ়কণ্ঠে অন্যায়ের প্রতিবাদ করেছেন সারাজীবন। তার সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতা তৎকালীন ব্রিটিশ সরকারকে উৎখাতের আন্দোলনে দাবানলের মতো ছড়িয়ে পড়ে মুখে মুখে। একসময় কবিকে গ্রেফতার করা হয়। তার সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতা তৎকালীন ব্রিটিশ সরকারকে উৎখাতের আন্দোলনে দাবানলের মতো ছড়িয়ে পড়ে মুখে মুখে।

বাংলা সাহিত্যে স্বতন্ত্র ভাষারীতি ও শব্দের প্রয়োগে এক নতুন কাব্যধারার সংযোগ করেছিলেন কবি নজরুল। বাংলা কবিতাকে সমৃদ্ধের পাশাপাশি উত্তর ভারতীয় রাগসংগীতের ওপর রচনা করেছিলেন আধুনিক বাংলা গানের নতুন অধ্যায়। শুধু তাই নয়, নজরুলের হাত ধরেই এসেছিল বাংলা গজল।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button