আন্তর্জাতিক

সিঙ্গাপুরে গাঁজা পাচারের দায়ে এক ব্যক্রির মৃত্যুদণ্ড দিলেন আদালত

সংবাদ চলমান ডেক্সঃ

বিশ্বে অধিকাংশ দেশেই মাদকের ব্যাপারে কঠোর আইন প্রণয়ন করেছে। কিন্তু এবার মাদক পাচারের অভিযোগে সিঙ্গাপুরে ১ ব্যক্রির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এশিয়ার দেশ সিঙ্গাপুরে মাত্র ১ কেজি গাঁজা পাচার করার চেষ্টার দায়ে এই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তির নাম তাঙ্গারাজু সুপিয়াহ, তার বয়স ৪৬ বছর। ২০১৮ সালে তাকে মৃত্যুদণ্ড দেন দেশটির আদালত।

তার বিরুদ্ধে অভিযোগ, ২০১৩ সালে মালয়েশিয়া থেকে সিঙ্গাপুরে গাঁজা আনার চক্রান্ত করেছিলেন তিনি। তবে এ মৃত্যুদণ্ড যেন কার্যকর করা না হয় সেজন্য তার পরিবার, মানবাধিকার কর্মী এমনকি জাতিসংঘের পক্ষ থেকেও অনুরোধ করা হয়েছিল। তবুও তার সাজা মওকুফ করেনি আদালত। তাঙ্গারাজুর পরিবার জানায় বুধবার (২৬ এপ্রিল) ভোরে চাঙ্গি কারাগারে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

মানবাধিকার কর্মীদের দাবি, গাঁজা পাচারের সাথে তাঙ্গারাজুর সম্পৃক্ততা খুবই কম ছিল এবং তিনি যথাযথ আইনি অধিকার পাননি। তবে সিঙ্গাপুরের সরকার এসব অভিযোগ অস্বীকার করে বলেছে, সব আইনি প্রক্রিয়া সম্পন্ন করেই তাঙ্গারাজুর দণ্ড কার্যকর করা হয়েছে।

তাঙ্গারাজুর পরিবারের সদস্যরা বলে ছিলেন, তিনি কখনো ওই মাদক স্পর্শ করেনি এবং তার কাছ থেকে কোনো মাদক পাওয়াও যায়নি। তবে আদালতের বিচারক জানান, তদন্তে পাওয়া গেছে তাঙ্গারাজু এর সাথে জড়িত ছিলেন এবং ফোন কলের ইতিহাস ঘেটে এর প্রমাণও পাওয়া গেছে।

উল্লেখ্য, গত বছর মাদক বিষয়ক অপরাধে জড়িত থাকার অভিযোগে সিঙ্গাপুরে ১১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তাদের মধ্যে একজন মানসিক ভারসাম্যহীন ব্যক্তিও ছিলো। তার বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি হেরোইন পাচার করেছেন।

সিঙ্গাপুরে মাত্র এক কেজি গাঁজা পাচারের দায়ে ১জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলেও, দেশটির প্রতিবেশী থাইল্যান্ডে উল্টো গাঁজার ব্যাপারে উৎসাহিত করা হয়। সিঙ্গাপুরের আরেক প্রতিবেশী মালয়েশিয়া মাত্র ১ সপ্তাহ আগে দেশটিতে মৃত্যুদণ্ডের বিধান বাতিল করে দেয় বলেও জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button