আন্তর্জাতিক

দেনমোহর আদায়ে হজ্ব পালন

সংবাদ চলমান ডেক্সঃ

জাপানি নওমুসলিম নারী আলমাস চোজির ৪ বছর আগে বিয়ে হয়েছিল। সে সময় তিনি হজ্ব পালন করাকেই নিজের দেনমোহর হিসেবে নির্ধারণ করেছিলেন। কিন্তু কোভিড মহামারির কারণে হজ্বে যাওয়ার সুযোগ হয়নি। ৪ বছর পর এবার তিনি হজ্ব করতে সফল হন। তার ভাষায় হজ্ব হচ্ছে, নিজের সব কিছুকে পেছনে ফেলে মহান রাব্বুল আলামিনের সান্নিধ্যে কিছুটা সময় অতিবাহিত করা।

সৌদি আরবের সেন্টার ফর গভর্নমেন্ট কমিউনিকেশনকে (সিজিসি) এক সাক্ষাৎকারে জীবনের প্রথম হজ্বের অনুভূতির কথা বলছিলেন আলমাস। সেখানে তিনি বলেন, জাপানের একটি ফুড কোম্পানিতে কর্মরত এক মুসলিম শ্রমিকের সঙ্গে সাক্ষাতের পরই তিনি প্রথম বারের মতো ইসলাম সম্পর্কে জানতে পারেন। ইসলামের মৌলিক বিষয় ও হালাল খাবার সম্পর্কেও তার কাছেই ধারণা লাভ করেন।

এক পর্যায়ে আলমাস মুসলিম হয়ে যান। ৪ বছর আগে ৩৫ বছর বয়সে তিনি বিয়ে করেন। সে সময় হজ্ব পালনকেই নিজের বিয়ের মোহরনা হিসেবে নির্ধারণ করেন তিনি। তবে কোভিড মহামারির কারণে হজ্ব পালনে নানা নিষেধাজ্ঞা ও সীমাবদ্ধতা থাকায় তারা হজ্ব করতে যেতে পারেননি। তবে এই বছর সব নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় হজ্ব করার সুযোগ পান আলমাস সোজি।

প্রথম বারের মতো স্বচক্ষে পবিত্র বাইতুল্লাহ শরিফ দেখার অনুভূতি জানাতে গিয়ে আলমাস বলেন, আগেও অনলাইনে পবিত্র এই ঘরের অনেক ছবি দেখেছি। কিন্তু চোখের সামনে বাইতুল্লাহ দেখার পর মনে হচ্ছে, আল্লাহর এ ঘর কল্পনার চেয়েও অনেক বেশি সুন্দর। হজ্বের সফর তাকে জীবনের নতুন পথের সন্ধান দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, হজ্ব মানে তো নিজের অর্থ-সম্পদ সহ সব কিছুকে পেছনে রেখে মহান প্রভুর সান্নিধ্যে কিছু সময় অতিবাহিত করা। হজ্ব নিজের সত্ত্বাকে আবিষ্কার করতে সহায়তা করে, নতুন ভাবে পথ চলতে প্রেরণা জোগায়।

হজ্ব করে উচ্ছ্বসিত আলমাস সোজি বলেন, এখানে শুধু হজ্বের আনুষ্ঠানিক কার্যক্রমই পালিত হয় না, বরং হজ্বে এসে পুরো বিশ্বের মানুষের সঙ্গে পরিচয় হয়। মুখে মাস্ক থাকায় অনেকের চেহারা দেখেনি, তারপরও নিজেদের মধ্যে পরিচিত একটি টিম তৈরি হয়ে যায়। এটি সত্যিই খুব আনন্দদায়ক একটি মুহূর্ত।

আলমাস চোজির সহযাত্রী আরেক জাপানি নারী মুরামা সুগুকু বলেন, তিনিও নওমুসলিম। তিনি যখন আযান শুনেছিলেন, তখন তার ভেতরে যেন ঝড় বয়ে যায়। তিনি তখন কেমন যেন অনুভূতি শূন্য হয়ে পড়েন। পরে তিনি ইসলাম ধর্ম নিয়ে পড়াশোনা করার সিদ্ধান্ত নেন এবং পরবর্তী সময়ে মুসলমান হয়ে যান।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button