আন্তর্জাতিক

এবার হিনা রব্বানি হলেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ

এবার হিনা রব্বানি খার পেয়েছেন পাকিস্তানের নতুন সরকারের মন্ত্রিসভায় স্থান। এখন থেকে তিনি পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী হিসেবে ২০১১ সালে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন হিনা রব্বানী। সে সময় পাকিস্তানের সরকারের দায়িত্বে ছিলেন ইউসুফ রাজা গিলানি। দুই বছর মন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। মাত্র ৩৩ বছর বয়সে মন্ত্রী হয়ে হইচই ফেলে দিয়েছিলেন হিনা।

জানা গেছে, যুক্তরাষ্ট্র থেকে উচ্চতর পড়াশোনা করে আসা হিনা রব্বানি পাকিস্তানের রাজনীতিতে আসেন পাকিস্তান মুসলিম লিগের (কায়েদে আজম) মাধ্যমে। তবে কয়েক বছরের মধ্যেই দল পাল্টে তিনি পাকিস্তান পিপলস পার্টিতে (পিপিপি) চলে আসেন। পিপিপি সরকার আমলেই পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন তিনি।

হিনা রব্বানি তার কাজকর্মের মাধ্যমেও আলোচনায় এসেছিলেন। তিনি ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য জোর দিতেন।

পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজকে একবার হিনা বলেছিলেন, যুদ্ধ জয় করে কাশ্মির জয় করা সম্ভব নয়।

তিনি প্রায়ই বলতেন ভারতের সঙ্গে আলোচনার মাধ্যমেই সমস্যাগুলোর সমাধান করা যাবে। এদিকে মঙ্গলবার পাকিস্তানের নতুন মন্ত্রীপরিষদের সদস্যরা শপথ গ্রহণ করেন।

এদিকে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের মন্ত্রিসভায় ঠাঁই হয়েছে পাকিস্তান পিপলস পার্টির এ রাজনীতিবীদের। তবে এবার তিনি পূর্ণ মন্ত্রী হননি। তার বদলে তাকে দেওয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ১১ এপ্রিল অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে নতুন প্রধানমন্ত্রী হন শাহবাজ শরীফ। কিন্তু নতুন সরকারের মন্ত্রীসভা ঠিক করতে কয়েকদিন সময় নেন তিনি।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের অধীনে ৩১ জন মন্ত্রী, ৩ জন প্রতিমন্ত্রী  ও  প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে ৩ জন শপথ নেন। 

নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মন্ত্রিসভার পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করা হলেও পররাষ্ট্রমন্ত্রীর নাম এখনো ঘোষণা করা হয়নি। তবে শোনা যাচ্ছে, এই দায়িত্ব পেতে যাচ্ছেন বিলাওয়াল জারদারি ভুট্টো।

যদি তাই হয় তবে হিনার রেকর্ড ভেঙে ৩৩ বছরের বিলাওয়াল হবেন পাকিস্তানের সর্বকনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রী।
হিনা ছাড়াও পাকিস্তানের ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন আরো চার নারী ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button