আন্তর্জাতিক

এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন আলবানিজ

আন্তর্জাতিক ডেস্কঃ

এবার লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হতে যাচ্ছেন। দেশটির প্রধান তিন সংবাদ নেটওয়ার্কের আভাসের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সিএনএন। অস্ট্রেলিয়ায় প্রায় এক দশকের মধ্যে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছে লেবার পার্টি। লেবার নেতা অ্যান্থনি আলবানিজ দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হবেন বলে বিবিসি জানিয়েছে। তিনি কষ্ট করে জীবন-যাপন করতেন। আজ তিনিই একটি দনি দেশের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

বিবিসি জানিয়েছে, ৫৯ বছর বয়সী আলবানিজ ‘আলবো’ নামে পরিচিত। তিনি বড় হয়েছেন কষ্ট করে । ছোট বয়সে বা কিশোর বয়সে বাবাকে পাননি তিনি।  ফলে সরকারী ব্যবস্থাপনায় বাড়িতে একা মায়ের সঙ্গে থেকেছেন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাওয়া আলবানিজ। তার ভরণ পোষণ চলেছে প্রতিবন্ধি ভাতা দিয়ে।

আলবানিজ মনে করত তার বাবা তার জন্মের আগেই মারা যান। কিন্তু কৈশোর বয়সে পা দেওয়ার পর জানতে পারেন, ইউরোপে ভ্রমণের সময় তার মা আসলে একজন বিবাহিত পুরুষের সঙ্গে সম্পর্কে জড়ান।

অবশেষে তিন দশক পর ইতালিতে তার বাবা কার্লো আলবানিজকে খুজে বের করেন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী। সেখানে গিয়ে দেখা করেন বাবা ও তার সৎ ভাই-বোনদের সঙ্গে।

অ্যান্থনি আলবানিজ সবসময় বলেন তার মায়ের জন্য তিনি প্রতিষ্ঠিত হতে পেরেছেন। তার মা যেসব সুযোগ সুবিধা পাননি সেসব সুযোগ সুবিধা যেন তিনি পান সেগুলো যেন তিনি পান।

মায়ের প্রচেষ্টায় অ্যান্থনি আলবানিজ তার পরিবারের প্রথম সদস্য হিসেবে স্কুলের গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়েছিলেন।

রাজনৈতিকভাবে অ্যান্থনি আলবানিজ ২৫ বছর যাবত সংসদ সদস্য হচ্ছেন। ২০১৯ সালে লেবার পার্টির চেয়ারম্যান হন তিনি।

১৯৯৬ সালে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৭ সালে লেবার পার্টি যখন ক্ষমতায় এসেছিল তখন অ্যান্থনি আলবানিজ সড়ক ও অবকাঠামো মন্ত্রী হন।

দেশটির কোনো গণমাধ্যমেই লেবার পার্টির ৭৬ আসনের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জেতার খবর নিশ্চিত জানায়নি। তবে খবরে ধারণা করা হয়েছে, নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী ও লিবারেল-ন্যাশনাল জোটের স্কট মরিসন সংখ্যাগরিষ্ঠতা বা সংখ্যালঘু কোনো পথেই নেই। 

অস্ট্রেলিয়ার দীর্ঘতম রাজনীতিবিদদের একজন অ্যান্থনি আলবানিজ। তিনি বলেছেন, আধুনিক অস্ট্রেলিয়া প্রতিফলিত করার সময় এসেছে

দেশটির সরকার গঠনের জন্য প্রতিনিধি পরিষদের ১৫১টি আসনের অন্তত ৭৬ টিতে জয়লাভ করতে হবে। এবিসির বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ ইতোমধ্যে ৭২ টি আসনে জয়লাভ করছেন। সংখ্যাগরিষ্ঠতা পেতে দরকার আর মাত্র ৪টি আসন। অন্যদিকে মরিসনের দল পেয়েছে ৪৭টি আসন। 

আলবানিজ অস্ট্রেলিয়ায় বিনামূল্যে চিকিৎসা সেবার পক্ষে থাকায় আরও বেশি জনপ্রিয়তা পেয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button