আন্তর্জাতিক

এবার রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিলেন সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য পশ্চিমা দেশগুলোর পাশাপাশি এবার সিঙ্গাপুরও নিষেধাজ্ঞা জারি করলো রাশিয়ার বিরুদ্ধে। এটি দেশটির জন্য এক বিরল পদক্ষেপ।

সিঙ্গাপুর জানিয়েছে, ইউক্রেনে হামলা করার কারণে রাশিয়ার বিরুদ্ধে তারা নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে। নিষেধাজ্ঞার অংশ হিসেবে তারা রাশিয়ায় রপ্তানি নিয়ন্ত্রণ করবে এবং দেশটির কয়েকটি ব্যাংকের সঙ্গে লেনদেন সীমিতি করবে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম প্রধান অর্থনৈতিক কেন্দ্র সিঙ্গাপুর। রুশ ব্যাংকের পাশাপাশি ক্রিপ্টোকারেন্সি লেনদেনেও লাগাম টানতে যাচ্ছে দেশটি। ফলে রাশিয়ার সঙ্গে ক্রিপ্টোকারেন্সির লেনদেনে কড়াকড়ি আরোপ করার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর।

গতকাল ৫ মার্চ শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার বিষয়টি জানায়। রাশিয়ার যে ব্যাংকগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা হলো, ভিটিবি, ভিনেশেকোনোম ব্যাংক, প্রমসভিয়াজ ব্যাংক ও ব্যাংক রসিয়া।

এদিকে বলুমবার্গ জানিয়েছে, এই নিষেধাজ্ঞার কারণে সিঙ্গাপুরের প্রতিষ্ঠানগুলো রাশিয়াকে কোনো আর্থিক সেবা প্রদান করতে পারবে না। এরফলে রাশিয়ার পক্ষে তহবিল সংগ্রহ কঠিন হয়ে উঠবে। উল্লেখ্য, ২০২১ সালে রাশিয়ার সঙ্গে ৩.৭ বিলিয়ন ডলারের বাণিজ্য হয় সিঙ্গাপুরের। দেশটির মোট আমদানির মাত্র ০.৮ শতাংশ রাশিয়া ও ইউক্রেন থেকে আসে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button