আন্তর্জাতিক

এবার মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে খোস্তা-২

আন্তর্জাতিক ডেস্কঃ

২০১৯ সালে চীনের হুবেই প্রদেশের উহান শহরের এক সিফুড মার্কেট থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পরে প্রাণঘাতী করোনাভাইরাস।এই ভাইরাসের তাণ্ডব কমতে না কমতেই এবার রাশিয়ায় বাদুড়ের দেহে পাওয়া করোনা ভাইরাসের মতো সন্ধান মিলেছে নতুন একটি ভাইরাসের।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, এই ভয়ানক ভাইরাসটি মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পারে।

ভাইরাসটিকে খোস্তা-২ নামকরণ করা হয়েছে।খোস্তা-২ ভাইরাসের অস্তিত্ব প্রথম শনাক্ত হয়েছে রাশিয়ায়।

গবেষকদের মতে, করোনা ও মাঙ্কিপক্সের পর এবার মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে এই খোস্তা-২ ভাইরাসটি। মানুষের মধ্যে ছড়িয়ে পড়লে তা বিপজ্জনক রূপ ধারণ করতে পারে বলেও জানান তারা।

গবেষণায় বলা হয়েছে, নতুন ভাইরাসটি প্রাথমিকভাবে ২বছর আগে রাশিয়ায় বাদুড়ের মধ্যে শনাক্ত হয়। ওই সময় মানুষের জন্য ক্ষতিকারক বলে মনে করা হলেও সম্প্র্রতি ল্যাব পরীক্ষায় নিবিড় পর্যবেক্ষণে দেখা গেছে, এই ভাইরাস মানুষকে সংক্রমিতও করতে পারে।

গবেষক দলের অন্যতম সদস্য মাইকেল লেটকো এক সাক্ষাৎকারে জানান, বাদুড়ের দেহে শনাক্ত হলেও করোনাভাইরাসের মতো প্যাঙ্গোলিন, গন্ধগোকুল, পাম সিভেটের মতো অন্যান্য প্রাণীদেহকেও পোষক হিসেবে ব্যবহার করার ক্ষমতা আছে খোস্তা-২’র।

এই ব্যাপারে তিনি আরও বলেন, করোনাভাইরাসের মতো এই ভাইরাসটিও বিশ্বজুড়ে মহামারি উসকে দেবে কিনা তা গবেষণার এ পর্যায়ে বলা সম্ভব হচ্ছে না। তবে উদ্বেগের ব্যাপার হচ্ছে, সার্স-কোভ-২ ভাইরাসের সমধর্মী ভাইরাস হলেও ভাইরাসটি করোনা টিকা প্রতিরোধী। যদি করোনার সঙ্গে মিলিতভাবে এই ভাইরাসটি কোনোভাবে মানবদেহে প্রবেশ করতে পারে, সেক্ষেত্রে গুরুতর স্বাস্থ্য ঝুঁকি দেখা দেয়ার সমূহ সম্ভাবনা থেকে যেতে পারে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button