দূর্গাপুর

দুর্গাপুরে বিচিত্র ঘুড়ি উৎসবে মেতেছে মানুষ

 দুর্গাপুর প্রতিনিধি :

দুর্গাপুর আকাশের দিকে তাকালেই দেখবেন মানুষ উড়ছে কিন্তু সেটা মানুষ নয় ঘুড়ি। বর্তমানে করোনা আতঙ্কে স্থবির হয়ে পড়েছে বিশ্ব। ছোট্ট একটা অণুজীব থমকে দিয়েছে গোটা বিশ্বকে।

আতঙ্কে দিন কাটছে সবার। ব্যাহত করে দিয়েছে সবার স্বাভাবিক জীবন যাত্রা। সংক্রমণ থেকে বাঁচতে সবাই নানারকমের বিধিনিষেধ মানছেন। তাতে একঘেয়েমি চলে এসেছে জনজীবনে। সেটাই যে বাধ্য করছে বাইরে ঘুড়ি হাতে বের হয়ে আসতে। এই অবস্থায় নিরাপদে থাকতে স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সেই সাথে বন্ধ সব বাহিরে খেলাধুলা। আর এই লম্বা ছুটিতে বাঙালির ঐতিহ্য রঙিন ঘুড়ি নিয়ে মেতে আছেন রাজশাহী দুর্গাপুর উপজেলার তরুণ প্রজন্ম।

শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সের অনেকেই একসাথে ফাঁকা জায়গায় ঘুড়ি ওড়াতে দেখা যায়। বিকেল হলেই যেন দুর্গাপুর বিভিন্ন এলাকাজুড়ে চলেছে ঘুড়ি উৎসব। ঘুড়ির সুতোয় কাটাকাটি খেলে কিংবা দূর আকাশে ঘুড়ি পাঠিয়ে এ যেন করোনাকালীন ক্লান্তি ও অবসাদ দূর করার এক সুস্থ বিনোদন।

নানা রকম রং বিরঙ্গের ঘুড়ির মাঝে বিপরীত আকৃতির ঘুড়িও চখে পড়বে। কয়রা, চিলা, ডোল, গুড্ডি, বিমান চং,মানুষ চং ইত্যাদি। এদিকে ঘুড়ি ওড়ানোর বিষয়ে এক বৃদ্ধ বলেন, এর আগে কখনো এত ঘুড়ি ওড়ানোর দৃশ্য দেখা যায়নি। আগে সাধারণত শীতকাল থেকে বসন্তকাল পর্যন্ত ঘুড়ি ওড়াতে দেখা যেত।

কিন্তু এবার গরমের মধ্যে গত রমজান মাস থেকে ঘুড়ি ওড়াতে দেখা যাচ্ছে। লকডাউনে ঘরবন্দী তরুণরা ঘরে থাকতে থাকতে অতিষ্ট হয়ে অলস সময় পার করছে। এই অলসতা দূর করতেই তরুণদের পাশাপাশি যুবক ও বৃদ্ধরাও এসেছে ঘুড়ি ওড়ানোর জন্য। করোনা সব কেড়েই নেইনি বুঝিয়ে দিয়েছে জীবনের মুল্য।,দুরত্ব কমিয়েছে মানুষে মানুষে জাগিয়েছে প্রকৃতির উপর প্রেম।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button